ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ , ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

রেজিস্ট্রেশন জটিলতায় মাদরাসার ৪৩১ পরীক্ষার্থী

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ০০:১০, ১০ মে ২০২৪

সর্বশেষ

রেজিস্ট্রেশন জটিলতায় মাদরাসার ৪৩১ পরীক্ষার্থী

এবারের আলিম পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডে ছবি পাওয়া যায়নি বিভিন্ন মাদরাসার ৪৩১ পরীক্ষার্থীর। তাই তাদের প্রবেশপত্র ইস্যু হয়নি। আগামী ১৬ মে’র মধ্যে সরাসরি মাদরাসা বোর্ডে এসে ফের ছবি সংযোজনের আবেদন করতে বলা হয়েছে সংশ্লিষ্ট মাদরাসার প্রধানদের। 
গতকাল বৃহস্পতিবার মাদরাসা শিক্ষা বোর্ড এক জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

বোর্ড জানায়, আলিম পরীক্ষার্থীদের ছবি সংযোজন না করে রেজিস্ট্রেশন করায় রেজিস্ট্রেশন কার্ড ছবিবিহীন অবস্থায় আছে। যে সব শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ডে ছবি নেই, তাদের প্রবেশপত্র ইস্যু করা হবে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সমস্যা সমাধনে আগামী ১৬ মে তারিখের মধ্যে সরাসরি মাদরাসা বোর্ডে ছবি সংযোজনের আবেদন করার জন্য সংশ্লিষ্ট মাদরাসা প্রধানদেরকে বলা হয়েছে।

জানা যায়, মাদরাসার প্রধানের রেজিস্ট্রার বরাবর মাদরাসার প্যাডে আবেদন করতে হবে। আলিম পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড, দাখিল পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড ও তার ফটোকপি সংযোজিত ছবি প্রমাণকের জন্য দিতে হবে।

সম্প্রতি তোলা শিক্ষার্থীর পাসপোর্ট সাইজের রঙিন ছবিতে প্রতিষ্ঠান প্রধানের সত্যায়ন করতে হবে। ছবি সংযোজনের জন্য নির্ধারিত বোর্ড ফি দিতে হবে।

প্রসঙ্গত, আলিম পরীক্ষা শুরু হবে ৩০ জুন। এর আগে ফরম পূরণ শুরু হয়েছিলো ১৬ এপ্রিল। আর এ কার্যক্রম চলার কথা ছিলো ২৫ এপ্রিল পর্যন্ত। কিন্তু পরে এর মেয়াদ এক দফা বাড়ানো হয় ৫ মে পর্যন্ত। শিক্ষার্থীরা ৭ মে থেকে ১২ মে পর্যন্ত বিলম্ব ফি দিয়ে ফরম পূরণ করতে পারবেন বলে জানানো হয়। 

ফরম পূরণের নির্দেশনায় জানানো হয়, প্রতিষ্ঠানে একই নামে একাধিক ছাত্র-ছাত্রী থাকতে পারে। সে ক্ষেত্রে ফরম পূরণের সময় তাদের রেজিস্ট্রেশন নম্বর, ছবি ও পিতা-মাতার নাম মিলিয়ে পরীক্ষার্থী শনাক্ত করতে হবে। এর ব্যত্যয় ঘটলে প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন।
কেবল বৈধ রেজিস্ট্রেশনধারী ও নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন ফরমপূরণ করতে পারবে। কোনো পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন বহির্ভূত কোনো বিষয় পরীক্ষায় অংশগ্রহণ করলে বিষয় পরীক্ষা কোনো যোগাযোগ ছাড়াই বাতিল করা হবে।

জনপ্রিয়