ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪ , ৪ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

জবিতে জার্নাল অব আর্টসের মোড়ক উন্মোচন 

শিক্ষা

আমাদের বার্তা, জবি 

প্রকাশিত: ২০:৩৯, ২০ মে ২০২৪

সর্বশেষ

জবিতে জার্নাল অব আর্টসের মোড়ক উন্মোচন 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) কলা অনুষদের জার্নাল অব আর্টসের ১৩তম ভলিউমের দুটি খণ্ড ন্ড প্রকাশিত হয়েছে। এবারের জার্নালটিতে মোট ৬০ টি প্রবন্ধ স্থান পেয়েছে। এ প্রবন্ধগুলোকে বাংলা ও ইংরেজি দুইটি আলাদা খন্ডে প্রকাশ করা হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম এ জার্নালের মোড়ক উন্মোচন করেন। 

জার্নালটির প্রধান সম্পাদক কলা অনুষদের সাবেক ডিন  অধ্যাপক ড মো. রইছ উদ্দীন বলেন, আমাদের জার্নাটিতে অনেকগুলো প্রবন্ধ জমা হওয়ার পর সেগুলোকে যথাযথ প্রক্রিয়া অবলম্বন করে চূড়ান্ত প্রকাশের জন্য ৬০টি প্রবন্ধ চূড়ান্ত হয়। এতোগুলো জার্নাল একত্রে একটি পার্টে প্রকাশ করা সম্ভব ছিলনা। 

এমন বাস্তবতায় মাননীয় উপাচার্য স্ব উদ্যোগী হয়ে ইংরেজী প্রবন্ধ গুলোকে পার্ট ২ এ প্রকাশের সিদ্ধান্ত দেন এবং অতিরিক্ত বাজেট অনুমোদন দেন। 

তিনি আরো বলেন, জার্নাল প্রকাশের ক্ষেত্রে উপাচার্য দায়িত্ব সুলভ যে ভূমিকা পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে তা মাইলফলক। সচরাচর প্রশাসন যেখানে মূল বাজেট বরাদ্দ দিতেই গড়িমসি করে সেখানে অতিরিক্ত বাজেট বরাদ্দ দিয়ে শিক্ষকদের কল্যাণে পদক্ষেপ গ্রহণ করায় প্রশাসনকে ধন্যবাদ জানাই। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, আমি দ্বায়িত্ব নেয়ার পরই সব অনুষদের জার্নাল সম্পর্কে খোঁজ নিই। সকল অনুষদের জার্নালই মানসম্পন্ন ছিলো। কিন্তু কলা অনুষদের জার্নালে একটু স্থবিরতা ছিলো। কলা অনুষদের জার্নাল নিয়ে একটি বিশেষ টিম কাজ করে। এখন থেকে বছরে দুইটা জার্নাল প্রকাশ হবে। একটি ইংরেজি আরেকটি বাংলা। 

জার্নাল উদ্বোধন অনুষ্ঠানে কলা অনুষদের বর্তমান ডিন ও জার্নাল অব আর্টস কমিটির বর্তমান প্রধান সম্পাদক অধ্যাপক ড. হোসনে আরা বেগমসহ জার্নাল কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

জনপ্রিয়