ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪ , ৪ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

এসএসসি: ঢাকা বোর্ডে খাতা চ্যালেঞ্জ ১ লাখ ৮০ হাজার 

শিক্ষা

মুরাদ মজুমদার 

প্রকাশিত: ২১:০৭, ২০ মে ২০২৪

আপডেট: ১৩:২৭, ২১ মে ২০২৪

সর্বশেষ

এসএসসি: ঢাকা বোর্ডে খাতা চ্যালেঞ্জ ১ লাখ ৮০ হাজার 

এসএসসি পরীক্ষার ফলে সন্তুষ্ট না হওয়া শিক্ষার্থীরা মোট ১ লাখ ৭৯ হাজার ১৪৮টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছেন। গতকাল সোমবার দুপুরে ঢাকা বোর্ড সূত্র দৈনিক আমাদের বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছে।

গত ১২ মে এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়। এবার সারা দেশে এসএসসি ও সমমানে ৩ লাখ ৪১ হাজার ৪৪৪ জন পরীক্ষার্থী ফেল করেন। আবার অনেক শিক্ষার্থী পাস করলেও কাঙ্ক্ষিত ফল পাননি। ফেল করা ও কাঙ্ক্ষিত ফল না পাওয়া শিক্ষার্থীরা খাতা পুনঃনিরীক্ষণ বা চ্যালেঞ্জের আবেদন করার সুযোগ পেয়েছিলেন। ফল প্রকাশের পর দিন ১৩ মে থেকে খাতা পুনঃনিরীক্ষার আবেদন শুরু হয়। গত রোববার এসএমএসের মাধ্যমে ফল পুনঃনিরীক্ষণের আবেদন শেষ হয়।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড সূত্র দৈনিক আমাদের বার্তাকে জানায়, যেসব পরীক্ষার্থী ফল পুনঃনিরীক্ষার আবেদন করেছেন তাদের খাতা নতুন করে মূল্যায়ন করা হবে না। কোনো অসঙ্গতি পেলে তা দূর করে ফল প্রকাশ করা হবে। যেমন নম্বর চেক করে দেখা হবে। এতে কারো নম্বর বেড়ে যেতে পারে, আবার কমতেও পারে। অতীতে খাতা চ্যালেঞ্জ করে অনেকেরই ফল পরিবর্তন হয়েছে।

প্রসঙ্গত, ২০২৩ খ্রিষ্টাব্দে এসএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণে ঢাকা বোর্ডে ফেল থেকে পাস করেন ১০৪ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পান ৩৬২ জন পরীক্ষার্থী। গতবছর এ বোর্ডের মোট ৩ হাজার ৮৫ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়। তবে গতবছর ফেল করা কোনো শিক্ষার্থী জিপিএ-৫ পাননি। গতবছর ঢাকা বোর্ডের ৭৩ হাজার ৪৬ পরীক্ষার্থী ১ লাখ ৯১ হাজার খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন।

এর আগে ২০২২ খ্রিষ্টাব্দে সারা দেশে এসএসসির খাতা চ্যালেঞ্জ করে ৩৫ জন ফেল করা শিক্ষার্থী জিপিএ ৫ পান।

জনপ্রিয়