ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১১ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

টেন্ডার ছাড়া বিদ্যালয়ের গাছ বিক্রি

শিক্ষা

আমাদের বার্তা, আমতলী (বরগুনা)

প্রকাশিত: ১৯:৪৩, ২১ মে ২০২৪

সর্বশেষ

টেন্ডার ছাড়া বিদ্যালয়ের গাছ বিক্রি

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহসিন মোল্লা ও ব্যবস্থাপনা কমিটির সভাপতি জাকির হোসেন মোল্লা মিলে কমিটির রেজুলেশন ও টেন্ডার ছাড়াই বিদ্যালয়ের গাছ বিক্রি করেছেন বলে বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সদস্য ও অভিভাবকরা অভিযোগ করেন। দ্রুত তদন্তসাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন এলাকাবাসী। আমতলী উপজেলার হলদিয়া হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটেছে।

জানা গেছে, আমতলী উপজেলার হলদিয়া হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শতাধিক পুরাতন গাছ রয়েছে। ওই গাছের মধ্যে দুটি বৃহৎ চাম্বল গাছ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি জাকির হোসেন মোল্লা ও প্রধান শিক্ষক মহসিন মোল্লা কমিটির রেজুলেশন ও টেন্ডার ছাড়াই বিক্রি করে দিয়েছেন। ওই গাছের মুল্য আনুমানিক ৫০ হাজার টাকা। কিন্তু কত টাকায় গাছ বিক্রি করা হয়েছে তা কেউ জানেন না।

গাছ বিক্রি করায় এলাকাবাসী, অভিভাবক ও ব্যবস্থাপনা কমিটির সদস্যদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। ব্যবস্থাপনা কমিটির সদস্যরা বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে জানিয়েছেন। দ্রুত ঘটনার সঙ্গে জড়িত প্রধান শিক্ষক মহসিন মোল্লা ও সভাপতি জাকির হোসেন মোল্লার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন তারা। 

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বলেন, সভাপতি প্রভাবশালী হওয়ায় তিনি আইনের তোয়াক্কা করছেন না। আইন কিনা তার পকেটে। আমরা নিষেধ করেছিলাম, কিন্তু তিনি ও প্রধান শিক্ষক বলেন গাছ কাটলে কি হয়, দেখা যাবে?
স্থানীয় ইউপি সদস্য ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্য মো. সাইফুল ইসলাম স্বপন বলেন, কমিটির সিদ্ধান্ত ছাড়াই প্রধান শিক্ষক গাছ কেটে বিক্রি করেছেন। প্রধান শিক্ষক এটা অন্যায় করেছেন। এর আগেও বেশ কিছু বিদ্যালয়ের গাছ এভাবে বিক্রি হয়েছে। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মহসিন মোল্লা বলেন, প্রাচীর নির্মাণ করায় গাছ কাটতে হয়েছে। প্রাচীর থেকে গাছ অনেক দূরে, তবে গাছ কাটতে হলো কেন? এমন প্রশ্নের জবাব তিনি এড়িয়ে যান। তিনি বলেন, যারা প্রাচীর নির্মাণ করার টেন্ডার পেয়েছে তারা গাছ কেটেছে। 

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. জাকির হোসেন মোল্লা বলেন, উন্নয়নমূলক কাজ করতে গেলে গাছ কাটা দোষের কিছু নয়। কমিটির রেজুলেশন ও টেন্ডার ছাড়া গাছ কাটা যায় কিনা এমন প্রশ্নের জবাবে তিনি কোনো সদুত্তর দিতে পারেনি।

আমতলী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সফিউল আলম বলেন, কমিটির রেজুলেশন অথবা টেন্ডার ছাড়া কোনো ক্রমেই বিদ্যালয়ের সরকারি গাছ বিক্রি করা যাবে না। বিষয়টি আমি জেনেছি। তদন্তসাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
আমতলী উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) তারেক হাসান বলেন, বিষয়টি জেনেছি। খোঁজখবর নিয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

জনপ্রিয়