ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪ , ৪ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বদলিসহ একগুচ্ছ দাবি সহকারী শিক্ষক সমিতির

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক  

প্রকাশিত: ০০:০০, ২৪ মে ২০২৪

সর্বশেষ

বদলিসহ একগুচ্ছ দাবি সহকারী শিক্ষক সমিতির

সরকারি নিয়মে বাড়িভাড়া, পূর্ণাঙ্গ উৎসব ভাতা, চিকিৎসা ভাতা, সরকারি শিক্ষকদের অনুরূপ এমপিভুক্ত শিক্ষকদের পেনশনে অন্তর্ভুক্তকরণ, ইনডেক্সধারীদের বদলি ও প্রধানশিক্ষক এবং সহ-প্রধান শিক্ষকদের পদোন্নতি নিয়োগ কমিশন গঠন করে নিয়োগ দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতি।

গতকাল বৃহস্পতিবার এসব দাবি সম্বলিত একটি স্মারকলিপি শিক্ষামন্ত্রী বরাবর দেয়া হয়। দুপুরে শিক্ষামন্ত্রী মন্ত্রণালয়ে না থাকায় তার দপ্তরের নিয়োজিত কর্মকর্তা স্মারকলিপিটি গ্রহণ করেন।

এরপর একই বিষয়ের ওপর স্মারকলিপি শিক্ষা সচিবকেও দেয়া হয়। এ সময় শিক্ষা সচিবের অনুপস্থিতিতে স্মারকলিপি গ্রহণ করেন সচিবের দপ্তরের প্রশাসনিক কর্মকর্তা।

বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে এবং সহ-সভাপতি মোহাম্মদ ইয়াছিনের সঞ্চালনায় স্মারকলিপি দেয়ার আগে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন, কেন্দ্রীয় সহ-সভাপতি মোহাম্মদ কামরুজ্জামান, পরিবেশ বিষয়ক সম্পাদক ফয়েজুল হক ফয়েজ, কেন্দ্রীয় সদস্য মাওলানা সাইফুল ইসলাম মজুমদার, জাতীয় পরিষদ সদস্য ওসমান গণি প্রমুখ।

নেতারা বলেন, সরকারি নিয়মে বাড়িভাড়া, পূর্ণাঙ্গ উৎসব বোনাস, চিকিৎসাভাতা দিলে বেতন-বৈষম্য অনেকটা কমে আসবে এবং শিক্ষাব্যবস্থা জাতীয়করণের কাজ আরো সহজ হবে। বর্তমান সময়ে বেতন-ভাতা তুলনামূলক অনেক অপ্রতুল। অভাব-অনটন বজায় রেখে কোনো কিছুরই লক্ষ্য অর্জন হয় না।

নেতারা ইনডেক্সধারীদের বদলি সম্পর্কে বলেন, ইনডেক্সধারীদের বদলি হলে তারা তাদের নিজ নিজ জেলায় গিয়ে পাঠদান করবেন। পরিবার-পরিজন নিয়ে থাকতে পারবেন। যেহেতু বেতন-ভাতা কম সেহেতু নিজ এলাকায় শিক্ষকদের কার্যক্রম পরিচালনা করলেই ভালো হয়। তাছাড়া এক জায়গায় দীর্ঘদিন চাকরি করাও সমীচীন নয়।

প্রধান শিক্ষক ও সহ-প্রধান শিক্ষকদের নিয়োগের বিষয়ে নেতারা আরো বলেন, এ দুই পদের নিয়োগে উপঢৌকন তথা ঘুষ বাণিজ্য হয়। ফলে যোগ্যতর ব্যক্তিরা কমই আসেন এ জায়গায়। তাই এ দুই পদে নিয়োগের ক্ষেত্রে নিয়োগ কমিশন গঠন করে সমস্যার সমাধান করার জোর দাবি জানান।

জনপ্রিয়