ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪ , ৪ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

উপবৃত্তি পাচ্ছেন কারিগরির ৭৭ হাজার শিক্ষার্থী

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক  

প্রকাশিত: ০০:০০, ২৪ মে ২০২৪

সর্বশেষ

উপবৃত্তি পাচ্ছেন কারিগরির ৭৭ হাজার শিক্ষার্থী

কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ৭৬ হাজার ৭৮৯ জন শিক্ষার্থী উপবৃত্তির আওতায় আসছেন। দেশের আটটি আঞ্চলিক কার্যালয় থেকে ষষ্ঠ থেকে চার বছর মেয়াদি ডিপ্লোমা সপ্তম পর্ব পযর্ন্ত এ সব শিক্ষার্থীর তথ্য সংগ্রহ করা হয়েছে। কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কার্যালয়ে উপবৃত্তি বিষয়ক কেন্দ্রীয় কমিটির এক সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত হয়। 

সভায় সভাপতিত্ব করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আজিজ তাহের খান। এ ছাড়া উপবৃত্তি বিষয়ক কেন্দ্রীয় কমিটি সংশ্লিষ্টরা এতে উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, দেশের ৮টি আঞ্চলিক কার্যালয় থেকে প্রাপ্ত সর্বমোট ৭৬ হাজার ৭৮৯ জন প্রথমবারের মতো উপবৃত্তির আওতায় আসা শিক্ষার্থীর তথ্যে উপবৃত্তির আওতাভুক্ত নয়- এমন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীর তথ্য যেনো না থাকে সেজন্য যাচাই-বাছাই করা হয়। 

এ ছাড়া ডিটিই স্টাইপেন্ড এমআইএস সফটওয়্যারে শিক্ষার্থীর জন্ম নিবন্ধন, বাবা-মা বা অভিভাবকের জাতীয় পরিচয়পত্র, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস অ্যাকাউন্টের স্বয়ংক্রিয় ভেরিফিকেশন চালু থাকায় কাজের গুণগত মান নিশ্চিত হয়। 

২০২৩-২৪ অর্থবছরের বরাদ্দ থেকে জানুয়ারি-জুন, ২০২৪-মেয়াদে ২০২৪ শিক্ষাবর্ষের প্রি-ভোকেশনাল ৬ষ্ঠ-৮ম শ্রেণি, এসএসসি ভোকেশনাল ৯ম-১০ম শ্রেণি, ২০২৩ শিক্ষাবর্ষের এইচএসসি ভোকেশনাল একাদশ শ্রেণি, জুলাই-ডিসেম্বর ২০২৩ ও জানুয়ারি-জুন ২০২৪ দুই মেয়াদে ২০২২ শিক্ষাবর্ষের এইচএসসি ভোকেশনাল দ্বাদশ শ্রেণি এবং জুলাই-ডিসেম্বর ২০২৩ মেয়াদে চার বছর মেয়াদী ডিপ্লোমা কোর্সের ৩য় পর্ব ২০২২-২৩ সেশন, ৫ম পর্ব ২০২১-২২ সেশন, ৭ম পর্ব ২০২০-২১ সেশন-এ আটটি আঞ্চলিক কার্যালয় থেকে প্রাপ্ত উপবৃত্তির উপযুক্ত ৭৬ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর তথ্য কারিগরি শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি সেল যাচাই-বাছাই করে চূড়ান্ত করা হয় সভায়। 

এছাড়া বেনিফিসিয়ারি তালিকায় থাকা সক্রিয় শিক্ষার্থীদের পে-রোল প্রস্তুত করার জন্য কর্তৃপক্ষকে চিঠি পাঠানোর জন্য পরবর্তী ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়।

জনপ্রিয়