ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

গরমে অতিরিক্ত চা পানে কী হতে পারে?

লাইফস্টাইল

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক

প্রকাশিত: ১৬:২৫, ১৩ এপ্রিল ২০২৪

সর্বশেষ

গরমে অতিরিক্ত চা পানে কী হতে পারে?

চা পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা খুব কম। সকালে ঘুম থেকে উঠে অথবা নাস্তার টেবিলে চা পানে আমরা সবাই কম বেশি অভ্যস্ত। অনেকেই আছেন প্রচণ্ড গরমেও একের পর এক কাপ চা পান করে থাকেন। কখনো কি ভেবে দেখেছেন গরমে অতিরিক্ত চা পান করলে কী হয়? গরমে অতিরিক্ত চা পান করলে উপকারের বদলে অপকার হওয়ার ঝুঁকিই থাকে বেশি। জেনে নেয়া যাক বিস্তারিত-

আয়রনের ঘাটতি ঘটতে পারে
গরমে অতিরিক্ত চা পান করলে আপনার শরীরে দেখা দিতে পারে আয়রনের ঘাটতি এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। কারণ চায়ে থাকে ট্যানিন নামক একটি উপাদান। এই উপাদান শরীরে বেশি প্রবেশ করলে আয়রন শোষণ করা কঠিন হয়ে যায়। তাই অতিরিক্ত চা খাওয়ার কারণে আয়রনের ঘাটতি হতে পারে শরীরে। আর সেখান থেকেই বাড়তে পারে অ্যানিমিয়ার আশঙ্কা। এই মারাত্মক অসুখ থেকে বাঁচতে চাইলে আপনাকে অতিরিক্ত চা পান করা থেকে বিরত থাকতে হবে। এতে সুস্থ থাকা সহজ হবে।

স্ট্রেস বৃদ্ধি করতে পেতে
বর্তমান আধুনিক জীবনে স্ট্রেস আমাদের অনেকেরই সঙ্গী হয়ে উঠেছে। আর এই গরমে যদি অতিরিক্ত চা পান করতে থাকেন তাহলে স্ট্রেস আরও বাড়তে পারে। সেইসঙ্গে দেখা দিতে পারে দুশ্চিন্তা আর উৎকণ্ঠা। কারণ চায়ে থাকা ক্যাফেইন শরীরে অতিরিক্ত প্রবেশ করলে মানসিক অস্থিরতা বেড়ে যায়। সেখান থেকেই দেখা দেয় এসব সমস্যা। তাই গরমের এই সময়ে চা পানের পরিমাণ কমিয়ে দিন। তাতে এ ধরনের সমস্যা এড়ানো অনেকটাই সহজ হবে।

নিদ্রাহীনতা
গরমের সময়ে এমনিতেই ঘুমাতে অসুবিধা হতে পারে। তার সঙ্গে যদি যোগ হয় অতিরিক্ত চা পানের অভ্যাস, তাহলে তো কথাই নেই! বিশেষজ্ঞরা বলছেন, গরমের সময়ে অতিরিক্ত চা পান করলে নিদ্রাহীনতা হবে । কারণ চায়ে থাকা ক্যাফেইন শরীরে অতিরিক্ত প্রবেশ করলে তা ঘুম নষ্ট করে সহজেই। তাই গরমের সময়ে অনিদ্রা এড়াতে চায়ের কাপে চুমুক দিতে হবে বুঝেশুনে। নয়তো পড়তে পারেন নিদ্রাহীনতার মতো সমস্যায়।

জনপ্রিয়