ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

শ্রম আইন সংশোধনে আন্তর্জাতিক শ্রম সংস্থার সঙ্গে আইনমন্ত্রীর বৈঠক 

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ২০:৫০, ১৪ মে ২০২৪

সর্বশেষ

শ্রম আইন সংশোধনে আন্তর্জাতিক শ্রম সংস্থার সঙ্গে আইনমন্ত্রীর বৈঠক 

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, আন্তর্জাতিক শ্রম সংস্থার প্রতিনিধিদের সঙ্গে শ্রম আইন সংক্রান্ত প্রত্যেকটা ইস্যু নিয়ে বিশদভাবে আলোচনা হয়েছে।

মঙ্গলবার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত আইএলও’র কান্ট্রি ডিরেক্টর টুওমো পোটিআইনেনের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি দল বৈঠকে অংশ নেন। এতে আইন ও বিচার বিভাগ এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবসহ বিভিন্ন দপ্তর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

আইনমন্ত্রী বলেন, ‘আমার মনে হয়, এ রকম মতবিনিময়ের মাধ্যমে আমরা যে সিদ্ধান্ত নিচ্ছি সেটা শুধু স্টেক হোল্ডারদের জন্যই ভালো নয়; এই আলোচনাটাই আন্তর্জাতিক মানের ক্ষেত্রে একটা উদাহরণ হয়ে থাকবে। আমাদের আলোচনা ফলপ্রসূ হয়েছে।’

আনিসুল হক বলেন, আজকে আমাদের আলোচনা শেষ হয়েছে। আমরা শ্রম আইন সংশোধন করছি। আন্তর্জাতিক শ্রম সংস্থা এ বিষয়ে কিছু সাজেশন দিতে চায়। সাজেশনগুলো মূলত তারা এই কারণে দিতে চেয়েছিলো, যে আইনটি হচ্ছে, সেটি যাতে আরো আন্তর্জাতিক মানসম্পন্ন হয় এবং আইএলও’র কমিটি অব এক্সপার্টের সাজেশনগুলো যাতে কমপ্লায়েন্ট হয়, সেই বিষয়ে তাদের বক্তব্য ছিলো।

আনিসুল হক বলেন, শ্রম আইন সংশোধনের বিষয়ে কিছু কিছু বিষয় এসেছিল যেটি নীতি-নির্ধারক পর্যায়ে সিদ্ধান্ত দিতে হবে। সেটি আমি বলেছি নীতি-নির্ধারণ পর্যায়ে আলোচনার মাধ্যমে সেটার সিদ্ধান্ত হবে।

 আইনমন্ত্রী বলেন, আমাদের পক্ষ থেকে বলা হয়েছে আইনটি বাংলাদেশের বাস্তবতা ও দেশে শ্রমিক অধিকার যেভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাস্তবায়ন, প্রতিষ্ঠা ও রক্ষা করতে চেয়েছিলেন সেভাবেই করা হচ্ছে। অবশ্যই আইনে ইমপ্রুভমেন্ট ও অ্যাডভান্সমেন্টের জায়গা সবসময় থাকবে।
 

জনপ্রিয়