ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১১ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

আজ রাতে বা কাল সকালে ঘূর্ণিঝড়ের শঙ্কা

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ২৪ মে ২০২৪

সর্বশেষ

আজ রাতে বা কাল সকালে ঘূর্ণিঝড়ের শঙ্কা

দক্ষিণ–পশ্চিম বঙ্গোপসাগরে থাকা লঘুচাপটি আজ শুক্রবার সকালের মধ্যে নিম্নচাপে রূপ নিতে পারে। পরে আরো শক্তিমাত্রা অর্জন করে গভীর নিম্নচাপে রূপ নিতে পারে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, যদি এটি গভীর নিম্নচাপে রূপ নেয় তাহলে আজ রাতে বা আগামীকাল শনিবার সকালের দিকে ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে।

তবে যেহেতু প্রতি মুহূর্তেই এর গতিপথ পরিবর্তিত হচ্ছে তাই কোথায় এটি আঘাত হানতে পারে সেটি সুস্পষ্টভাবে এখনই বলা যাবে না।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, নিম্নচাপ না হওয়া পর্যন্ত ঘূর্ণিঝড় হবে বা এর গতিপথ কেমন হবে তা বলা যায় না। নিম্নচাপে পরিণত হলেই স্পষ্টভাবে লোকেশন বলা যায়। তাই এটা না হওয়া পর্যন্ত কোথায় যাবে, যাবে না তা বলা যাবে না।

ইউরোপিয়ান সেন্টার ফর মিডিয়াম রেঞ্জ ওয়েদার ফোরকাস্টের (ইসিএমডব্লিউএফ) এক ঘোষণায় বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি সৃষ্টি হলে সুন্দরবনের কাছে ২৬ থেকে ২৭ শে মে আঘাত হানতে পারে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে রেমাল। এটি ওমানের দেয়া নাম। আরবি এই শব্দটির অর্থ বালু। তবে, এই নামে আফগানিস্তানে একটি শহর আছে। সেই শহরের নামানুসারে এটির নামকরণ করা হয়েছে।

এরই মধ্যে দক্ষিণ ও মধ্য বঙ্গোপসাগরে জেলেদের মাছ ধরতে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। যারা সাগরে আছে তাদের ফিরে আসতে বলা হয়েছে। আজ থেকে আগামী রোববার পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে ও জেলেদের বিচরণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এদিকে নিম্নচাপের প্রভাবে দেশের ১৪টি জেলা ও একটি উপজেলায় মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এসব জেলার মধ্যে মাদারিপুর, গোপালগঞ্জ, সিলেট, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দরবান, খুলনা, মোংলা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা এবং ভোলা জেলায় মৃদু তাপ প্রবাহ বয়ে যাবে। এছাড়া পটুয়াখালীর খেপুপাড়া উপজেলায়ও তাপপ্রবাহ বয়ে যাবে।

এদিন নিম্নচাপের কারণে সারাদেশেই দিন ও রাতের তাপমাত্রা খানিকটা বাড়তে পারে। আর্দ্রতা বৃদ্ধির কারণে অস্বস্তি বাড়তে পারে।

আজকের পূর্বাভাস সম্পর্কে অধিদপ্তর বলছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

একই অবস্থা থাকতে পারে ঢাকা, খুলনা এবং বরিশাল বিভাগের একটি বা দুটি জায়গায়। দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আর্দ্রতা বৃদ্ধির কারণে অস্বস্তি অব্যাহত থাকতে পারে।

এছাড়া আগামীকাল শনিবার দেশের আটটি বিভাগেই অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশিরভাগ জায়গায়ই অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। শনিবার সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আর্দ্রতা বৃদ্ধির কারণে অস্বস্তি অব্যাহত থাকতে পারে। আর রোববার থেকে পরবর্তী পাঁচ দিনে বৃষ্টিপাত বাড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জনপ্রিয়