ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১০ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বঙ্গবন্ধু হত্যা

নেপথ্যের কারিগরদের খুঁজতে কমিশন  কেনো নয়

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১১:৫৫, ২৪ জানুয়ারি ২০২৩

আপডেট: ১১:৫৬, ২৪ জানুয়ারি ২০২৩

সর্বশেষ

নেপথ্যের কারিগরদের খুঁজতে কমিশন  কেনো নয়

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ডের নেপথ্যের কারিগরদের খুঁজে বের করতে তদন্ত কমিশন কেনো নয় জানতে চেয়ে ৪ সপ্তাহের রুল জারি করেছে হাইকোর্ট।

গতকাল সোমবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। বঙ্গবন্ধু হত্যার পেছনের কারিগরদের খুঁজে বের করতে কমিশন গঠনে সরকারের নিষ্ক্রিয়তা কেনো অবৈধ ঘোষণা করা হবে না তাও জানতে চায় হাইকোর্ট।

রিটকারীর আইনজীবী সুবীর নন্দী দাস জানান, মহাত্মা গান্ধী ও কেনেডি হত্যার পেছনে কারা ছিলো তা জানতে অন্যান্য দেশে কমিশন হলেও এদেশে কোনো কমিশন হয়নি। এ বিষয়ে ৪ সপ্তাহের মধ্যে আইন মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব ও স্বরাষ্ট্র সচিবকে রুলের জবাব দিতে বলেছে হাইকোর্ট।

২০২১ খ্রিষ্টাব্দের ২৫ অক্টোবর রিটের পর সুবীর নন্দী দাস জানিয়েছিলেন, রিট আবেদনে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনায়কদের হত্যাকাণ্ডের বিষয়ে তদন্ত কমিশন গঠনের নজির যুক্ত করা হয়েছে। এ ছাড়াও ১৯৮২ খ্রিষ্টাব্দে ব্রিটিশ পার্লামেন্টের সদস্যদের গঠিত বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের তদন্ত কমিশনের প্রাথমিক প্রতিবেদনের ভিত্তিতে এ বিষয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ডের ষড়যন্ত্র এবং তৎপরবর্তী পদক্ষেপ সম্পূর্ণ পর্যালোচনা ও নিরীক্ষার লক্ষ্যে একটি স্বাধীন জাতীয় কমিশন গঠনের নির্দেশনা চাওয়া হয়।

১৯৭৫ এর ১৫ আগস্ট নির্মমভাবে সপরিবারে খুন করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এ ঘটনায় সরাসরি জড়িতদের বিচার হলেও নেপথ্যের কুশীলবদের বিচার হয়নি। কয়েক বছর ধরেই রাজনীতির মাঠে আলোচনা ছিলো বঙ্গবন্ধুর খুনের পেছনে কারা জড়িত তা খুঁজে বের করতে কমিশন করবে সরকার।

আওয়ামী লীগ সরাসরি এ হত্যাকাণ্ডের জন্য দায়ী করে জিয়াউর রহমানকে। এমন বাস্তবতায় হাইকোর্টে রিট করেন ৪ আইনজীবী। রিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের বিষয়ে একটি স্বাধীন তদন্ত কমিশন গঠনের নির্দেশনা চাওয়া হয়।

জনপ্রিয়