ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

জেগে উঠলো আগ্নেয়গিরি, ইন্দোনেশিয়ায় সুনামি সতর্কতা

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ১৯ এপ্রিল ২০২৪

সর্বশেষ

জেগে উঠলো আগ্নেয়গিরি, ইন্দোনেশিয়ায় সুনামি সতর্কতা

ইন্দোনেশিয়ায় জেগে উঠল আগ্নেয়গিরি। গত মঙ্গলবার থেকে সে দেশের উত্তর সুলাওয়েসি প্রদেশের মাউন্ট রুয়াং-এ পর পর চার বার বিস্ফোরণ ঘটেছে। আগ্নেয়গিরিটির জ্বালামুখ খুলে গিয়ে লাভাস্রোত ছড়িয়ে পড়েছে সংলগ্ন এলাকায়। দূর থেকে লক্ষ করা যাচ্ছে, আগ্নেয়গিরিটির কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে আকাশ। 

স্থানীয় প্রশাসনের তরফে জানা গিয়েছে, প্রায় ১১ হাজার মানুষকে সংলগ্ন এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পর্যটকদের বলা হয়েছে, তারা যেন মাউন্ট রুয়াং থেকে অন্তত ৬ কিলোমিটার দূরত্ব বজায় রাখেন। ইতোমধ্যেই ইন্দোনেশিয়ার ‘সেন্টার ফর ভলক্যানোলজি’ এবং ‘জিওলজিক্যাল ডিজাস্টার ম্যানেজমেন্ট’ অগ্নুৎপাত নিয়ে গোটা দেশে সতর্কতা জারি করেছে। গত বুধবার সুনামির সতর্কতাও জারি করা হয়েছে সে দেশে।

গত মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা ৪৫ মিনিটে প্রথম বিস্ফোরণের শব্দ শোনা যায় মাউন্ট রুয়াং-এ। তার পর বুধবার পর্যন্ত মোট চার বার বিস্ফোরণ হয় সেখানে। প্রায় ১ হাজার ফুট উচ্চতা পর্যন্ত লাভাস্রোত দেখা যায়। সঙ্গে সঙ্গে ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবিলা দফতর প্রায় ১১ হাজার বাসিন্দাকে নিকটবর্তী শহর মানাডোতে সরিয়ে নিয়ে 

ভূতত্ত্ববিদদের একাংশ মনে করছেন, বিপদ এখনই কাটছে না। ইন্দোনেশিয়ায় সম্প্রতি দু’টি ভূমিকম্প হয়। তার ফলে ভূগর্ভস্থ দু’টি পাতের স্থিতিস্থাপকতা নষ্ট হওয়াতেই এই অগ্ন্যুৎপাত।

প্রসঙ্গত, ইন্দোনেশিয়া ভৌগলিক অবস্থানগত কারণেই ভূকম্পপ্রবণ। এই দ্বীপরাষ্ট্রটিতে মোট ১২০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।

জনপ্রিয়