ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪ , ১৯ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ এর মৃ*ত্যুবার্ষিকী আজ

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ২৩ এপ্রিল ২০২৪

সর্বশেষ

উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ এর মৃ*ত্যুবার্ষিকী আজ

ইউরোপের রোমান্টিক কাব্য আন্দোলনের যুগপুরুষ উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ এর মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৭৭০ খ্রিষ্টাব্দের ১৭ এপ্রিল ইংল্যান্ডের ক্যাম্বারল্যান্ডের একটি ছোট শহর ককারমাউথে জন্মগ্রহণ করেন। দীর্ঘজীবনের অধিকারী ওয়ার্ডসওয়ার্থ প্রায় ৫০বছর কাব্যচর্চায় নিমগ্ন থেকে ইংরেজি সাহিত্য তথা বিশ্বসাহিত্যকে সমৃদ্ধ করে গেছেন। ওয়ার্ডসওয়ার্থের নিরলস কাব্যচর্চার দিকে দৃষ্টি রেখেই বিস্মিত সমালোচকবৃন্দ মন্তব্য করেছিলেন— ‘Wordsworth is unique in the history of English poetry.’

ওয়ার্ডসওয়ার্থ একদিকে ছিলেন প্রকৃতির কবি, ঐশীচেতনার কবি; অন্য দিকে তার প্রকৃতিচেতনা একটা দার্শনিক প্রত্যয়ে পর্যবসিত হয়েছিলো। ওয়ার্ডসওয়ার্থের এই কর্মপ্রচেষ্টার দিকে নজর রেখেই সমালোচকরা তাকে প্রকৃতির মহাকবি ও দার্শনিক, The Highest Priest of Nature প্রভৃতি অভিধায় অভিহিত করেছেন। ঊনবিংশ শতাব্দীতে নব্য ক্লাসিক সাহিত্যের বিরুদ্ধে যে সমস্ত কবি বিদ্রোহ ঘোষণা করে রোমান্টিকতার জয়গান গেয়েছিলেন তাদের মধ্যে অগ্রগণ্য ছিলেন এই উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি তার কবিতায় প্রাধান্য পায় সাধারণ মানুষের সুখ-দুঃখ এবং হাসি-কান্না, গ্রামীণ জীবনালেখ্য।

কৃষকের প্রাত্যহিক ওয়ার্ডসওয়ার্থের প্রথম কবিতা—‘অ্যান ইভিনিং ওয়াক'। এটি রচিত হয় ১৭৯৩ খ্রিষ্টাব্দে। এই একই বছর ‘ডেসক্রিপটিভ স্কেচেস' নামের আর একটি কবিতা প্রকাশিত হয়। এটিতে ওয়ার্ডসওয়ার্থের আল্পস্ পর্বতের ভ্রমণকাহিনি এবং সুইজারল্যান্ডের কৃষকদের সরল ও অনাড়ম্বর জীবনযাত্রার অভিজ্ঞতার বর্ণনা আছে।

১৭৯৮ খ্রিষ্টাব্দে উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ ও তার বন্ধু কোলরিজের যুগ্ম সম্পাদনায় ‘লিরিক্যাল ব্যালাডস্' প্রকাশিত হলে বিশ্বসাহিত্যে রোমান্টিক যুগের সূচনা হয়। এখানে কোলরিজের চারটি ও ওয়ার্ডসওয়ার্থের উনিশটি কবিতা স্থান পেয়েছে। কাব্যটি সেসময়কার কবি সাহিত্যিকদের দৃষ্টিভঙ্গীকেই পরিবর্তন করে দেয়। এর ভূমিকায় নতুন যুগের কাব্যের আদর্শ, স্বরূপ, ভাষা এবং আঙ্গিক কেমন হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। স্বাভাবিকভাবে ‘লিরিক্যাল ব্যালাডস্' ওয়ার্ডসওয়ার্থের কবি জীবনের মাইলস্টোন হিসেবে গণ্য।

ওয়ার্ডসওয়ার্থের আর একটি উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো— ‘লুসি গ্রুপ অব পোয়েমস্'। ওয়ার্ডসওয়ার্থের সমগ্র কাব্যসম্ভারে প্রেমের কবিতার যে অভাব লক্ষ্য করা যায় তা কিছুটা পূর্ণ করেছে এই কাব্যটি। তবে এখানে তথাকথিত Passionate love (আবেগপ্রবণ ভালোবাসা) কে বিশেষ গুরুত্ব দেয়া হয়নি। 

ওয়ার্ডসওয়ার্থের একটি বিশিষ্ট চতুর্দশপদী কবিতার সংকলন ‘একলেসিয়াস্টিক্যাল সনেট'। এতে মোট ১৩২টি সনেট রয়েছে। এগুলির বিষয়বস্তু ধর্মীয় অনুভূতি ও দার্শনিক তত্ত্ব। অবশ্য সমগ্র জীবনে ওয়ার্ডসওয়ার্থ তিন শতাধিকেরও বেশি সনেট রচনা করেছেন। এর মধ্যে প্রকৃতি, স্বদেশ ও মানব জীবনভিত্তিক সনেটের সংখ্যাও কম নয়। সনেটগুলি ছাড়াও আর যে সব কবিতায় ওয়ার্ডসওয়ার্থ সারা পৃথিবীতে খ্যাতিলাভ করেছেন সেগুলির মধ্যে উল্লেখযোগ্য হলো— ‘লাইনস্ কম্পোস্ড অব ফিউ মাইলস্ অ্যাবাভ্ টিনটার্ন অ্যাবে’, ‘লন্ডন’, ‘ওড টু ডিউটি’, ‘দ্য ফাউন্টেন’, ‘দ্য সলিটারি রিপার’, ‘দ্য টু এপ্রিল মর্নিং’, ‘টু এ স্কাইলার্ক’, ‘টু দ্য কাক্কু’, ‘টু দ্য ডাইসি’, ‘সেপ্টেম্বর’, ‘দ্য এক্সারসন’, ‘লাউডামিয়া’ প্রভৃতি।

ওয়ার্ডসওয়ার্থ রোমান্টিক কাব্য আন্দোলনের যে অগ্রপুরুষ ছিলেন তার প্রমাণ পরবর্তীকালের বিশ্বসাহিত্যের প্রচুর রোমান্টিক কবিদের কাব্যে তার প্রভাব পড়েছে। বাঙালি গীতিকবিরাও ওয়ার্ডসওয়ার্থের প্রভাব থেকে মুক্ত হতে পারেননি। আধুনিক বাংলা কাব্যের প্রথম কবি রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়, মধুসূদন দত্ত, হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের কাব্য ওয়ার্ডসওয়ার্থের প্রভাব তো পড়েছিলো; পরবর্তীকালে বিহারীলাল চক্রবর্তীর নেতৃত্বে বাংলা গীতিকাব্যের জয়যাত্রা শুরু হলে সে সময়কার কবিদের কবিতাতেও ওয়ার্ডসওয়ার্থের প্রভাব পড়েছে। বিহারীলালের ‘সঙ্গীত শতক’, ‘নিসর্গ সন্দর্শন’ ‘সারদামঙ্গল' প্রভৃতি কাব্যে ওয়ার্ডসওয়ার্থের প্রভাব অত্যন্ত ব্যাপক।

রবীন্দ্রনাথও কাব্যজীবনে ওয়ার্ডসওয়ার্থ দ্বারা প্রভাবিত হয়েছিলেন। তিনিও ওয়ার্ডসওয়ার্থের মত প্রকৃতির সঙ্গে মানবাত্মার একাত্ম অনুভব করেছেন ‘বসুন্ধরা’, ‘সমুদ্রের প্রতি’, ‘যেতে নাহি দিব' প্রভৃতির মত অসংখ্য কবিতায়। ওয়ার্ডসওয়ার্থের ‘প্রিলুউড' কাব্যের চতুর্থ স্তবকের সাথে রবীন্দ্রনাথের ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ' কবিতার যথেষ্ট সাদৃশ্য আছে। সুতরাং ওয়ার্ডসওয়ার্থ যে একজন বড়মাপের রোমান্টিক কবি ছিলেন এ সম্পর্কে সন্দেহের অবকাশ নেই। ১৮৫০ খ্রিষ্টাব্দের এই দিনে ওয়ার্ডসওয়ার্থ মৃত্যুবরণ করেন।

জনপ্রিয়