ঢাকা মঙ্গলবার, ১৪ মে ২০২৪ , ৩০ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

নিম্নবর্গের ইতিহাস লেখক ইতিহাসবিদ রণজিৎ গুহ’র প্রয়াণ দিবস আজ

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ০০:৫০, ২৯ এপ্রিল ২০২৪

সর্বশেষ

নিম্নবর্গের ইতিহাস লেখক ইতিহাসবিদ রণজিৎ গুহ’র প্রয়াণ দিবস আজ

নিম্নবর্গের ইতিহাস সাধনার অন্যতম পথিকৃৎ, প্রখ্যাত ইতিহাসবিদ রণজিৎ গুহ এর প্রয়াণ দিবস আজ।  রণজিৎ গুহ ১৯২৩ খ্রিষ্টাব্দের ২৩ মে তৎকালীন বাকেরগঞ্জের নলছিটির সিদ্ধকাঠীতে জন্মগ্রহণ করেন। কলকাতায় এসে গুহ কমিউনিস্ট আন্দোলনের সঙ্গে যুক্ত হন। সিপিআই-এর সক্রিয় সদস্য হিসেবে রাজনীতিতে যোগ দেন তিনি। রণজিৎ গুহ প্রেসিডেন্সি কলেজের ইতিহাস বিভাগের ছাত্র ছিলেন। পরে ১৯৪৭ খ্রিষ্টাব্দের ডিসেম্বরে প্যারিসে বিশ্ব ছাত্র সম্মেলনে যোগ দেন। এর পর দলের প্রতিনিধি হিসেবে তিনি একে একে সাইবেরিয়া, উত্তর আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও চীনা বিপ্লব নিজের চোখে খতিয়ে দেখেন।

১৯৫৬ খ্রিষ্টাব্দে বিদেশ থেকে ফেরার পর হাঙ্গেরিতে সোভিয়েত অনুপ্রেবেশের বিরোধিতায় তিনি দল ছেড়ে দেন। ১৯৫৯ খ্রিষ্টাব্দে ব্রিটেনের ইউনিভার্সিটি অব সাসেক্স, অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটিতে তিনি অধ্যাপনা করেন। ভারত থেকে দূরে থাকলেও রণজিতের সংস্পর্শে অনুপ্রাণিত হয়ে দীপেশ চক্রবর্তী, পার্থ চট্টোপাধ্যায়, জ্ঞানেন্দ্র পাণ্ডে, শাহিদ আমিন, গৌতম ভদ্র, গায়ত্রী চক্রবর্তী স্পিভাক প্রমুখ নিম্নবর্গের ইতিহাস চর্চায় ব্রতী হয়েছিলেন। তিনি একাধিক বই লিখেছিলেন। ঔপনিবেশিক ভারতে কৃষক বিদ্রোহ নিয়ে তার গ্রন্থে এ দেশের গণতান্ত্রিক বোধে কৃষকের ভূমিকা তুলে ধরেন রণজিৎ।

গুহ ভারতের কৃষক আন্দোলন নিয়ে সূদূরপ্রসারী কাজ করেছেন। তিনি নিম্নবর্গীয় ইতিহাস চর্চার ধারা গড়ে তোলেন এবং বেশ কিছু সমমনোভাবাপন্ন তরুণ ঐতিহাসিককে নিয়ে একটি শক্তিশালী ঐতিহাসিক গোষ্ঠী গড়ে তোলেন। এই নিম্নবর্গীয় ইতিহাস চর্চার প্রভাব পড়ে সারা পৃথিবীতে। রনজিৎ গুহ পৃথিবীর নানা জায়গায় পড়িয়েছেন, নানা জায়গায় তার ছাত্র ও অনুরাগীরা আছে।

তার রচিত Elementary Aspects of Peasant Insurgency in Colonial India গ্রন্থটি ব্যাপকভাবে ধ্রুব হিসেবে বিবেচিত। বিখ্যাত নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মতে, তিনি হলেন ‘বিশ শতকের সবচেয়ে সৃজনশীল ঐতিহাসিক’।

রণজিৎ গুহ বাঙালি চিন্তাবিদদের মধ্যে প্রকৃত দ্বিভাষিকের এক উল্লেখযোগ্য উদাহরণ। আঠারো শতকের গোড়ায় দরিদ্র মলাঙ্গিদের চরম দুর্দশা ও বিদ্রোহ নিয়ে তিনি তার প্রথম ইতিহাস বিষয়ক প্রবন্ধ ‘মেদিনীপুরের লবণশিল্প’ বাংলায় রচনা করেন, যা রমেশচন্দ্র মজুমদার ও নরেন্দ্রকৃষ্ণ সিংহ সম্পাদিত ইতিহাস’ পত্রিকায় ১৯৫৪ খ্রিষ্টাব্দে প্রকাশিত হয়। তার বিখ্যাত গ্রন্থ, এ রুল অব প্রপার্টি' প্রকৃতপক্ষে তার লেখা ‘চিরস্থায়ী বন্দোবস্তের সূত্রপাত’ নামক বাংলা প্রবন্ধের খসড়া থেকেই পরবর্তীকালে জন্মলাভ করে।

রণজিৎ গুহ বিভিন্ন সময়ে ইংরেজির পাশাপাশি বাংলায় একাধিক প্রবন্ধ রচনা করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো দয়া: রামমোহন রায় ও আমাদের আধুনিকতা, প্রেম না প্রতারণা ইত্যাদি। 

রনজিৎ গুহ ২০২৩ খ্রিষ্টাব্দের এই দিনে অস্ট্রিয়ার ভিয়েনায় পরলোকগমন করেন।

জনপ্রিয়