ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ , ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ডলারের দাম বেড়ে যাওয়া পশ্চিমাদের সৃষ্টি: তৌফিক-ই-ইলাহী

বিবিধ

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ০০:৪০, ১০ মে ২০২৪

সর্বশেষ

ডলারের দাম বেড়ে যাওয়া পশ্চিমাদের সৃষ্টি: তৌফিক-ই-ইলাহী

বাংলাদেশের সামনে যেসব চ্যালেঞ্জ তৈরি হয়েছে, তার কোনোটাই নিজেদের সৃষ্টি নয়, সবই বিদেশ থেকে এসেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

 তিনি বলেন, মূল্যস্ফীতি, ডলারের দাম বেড়ে যাওয়া, গরিবের কষ্টের কারণ সবই পশ্চিমারা সৃষ্টি করেছে। এখন আবার তারা এসে বুদ্ধি দিচ্ছে, কীভাবে দেশ চালাতে হবে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর কারওরান বাজারে পেট্রোসেন্টারে আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন তৌফিক-ই-ইলাহী চৌধুরী। ‘বাংলাদেশের টেকসই উন্নয়নে ভূতত্ত্ব’ শিরোনামে দ্বিতীয়বারের মতো জাতীয় এই সেমিনারের আয়োজক ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি)। দুই দিনব্যাপী এই সেমিনার আজ শুক্রবার শেষ হবে।

তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, যুদ্ধবিগ্রহ করে পশ্চিমারা সংকট সৃষ্টি করেছে। এখন ওয়াশিংটন থেকে এসে পরামর্শ দেয়। কিন্তু দেশের অর্থনীতিবিদ, বিশেষজ্ঞরা কেউ এটা বলে না, এটা খুবই লজ্জার। সামনে আরও চ্যালেঞ্জ আসতে পারে। প্রধানমন্ত্রী ইতিমধ্যে সে ইঙ্গিত দিয়েছেন।

সেমিনারে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিশ্বে যেসব দেশ উন্নত হয়েছে, তারা সবাই খনিজ সম্পদের ওপর নির্ভর করেই হয়েছে। নিজেদের খনিজ সম্পদ আটকে রেখে লাভ নেই। যতটুকু সম্পদ আছে, তার সর্বোচ্চ ব্যবহার করতে হবে। ১০০ বছরের ব-দ্বীপ পরিকল্পনায় ভূতত্ত্ব একটি বড় অংশ। দেশের অগ্রগতিতে ভূতত্ত্ব বড় ভূমিকা রাখতে পারে।

সেমিনারে আরো বক্তব্য দেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম, বাংলাদেশ তেল, গ্যাস, খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জিএসবির মহাপরিচালক তাহমিনা ইয়াসমিন।
 

জনপ্রিয়