ঢাকা রোববার, ১৪ এপ্রিল ২০২৪ , ৩০ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

এবারের আইপিএল আসরে নতুন চার নিয়ম

খেলা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৪:৫০, ২২ মার্চ ২০২৪

সর্বশেষ

এবারের আইপিএল আসরে নতুন চার নিয়ম

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসর আজ (২২ মার্চ) থেকে শুরু হচ্ছে। জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট দিয়ে বিভিন্ন দেশের অনেক ক্রিকেটারই আগামী জুনে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি সাড়বে।

আইপিএলের উদ্বোধনী দিনে রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। চেন্নাইয়ের মাঠে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি।

উদ্বোধনী ম্যাচের আগে বরাবরের মতোই বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেছে আইপিএল কর্তৃপক্ষ। তবে এবারের আইপিএলে মোট চারটি নতুন নিয়ম চালু করা হচ্ছে। যেগুলোর আইসিসির আন্তর্জাতিক ক্রিকেট এবং প্রথম শ্রেণির ক্রিকেটের সঙ্গে কোনো মিল নেই।

ওভারে দুই বাউন্সার: আন্তর্জাতিক ক্রিকেটে সাদা বলের ফরম্যাটে সাধারণত একটি বাউন্সারই দিতে পারেন বোলাররা। তবে ভারতের জনপ্রিয় এই টুর্নামেন্টে সেই নিয়ম বদল করা হয়েছে। এখন থেকে আইপিএলে প্রতি ওভারে দুটি বাউন্সার দেওয়া যাবে। বোলারদের অতিরিক্ত সুবিধা দেওয়ার জন্যই এই নিয়মে পরিবর্তন আনা হয়েছে। এর আগে, ভারতের সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি টুর্নামেন্টে এই নিয়ম চালু হয়েছিল। এবার তা আইপিএলে দেখা যাবে।

রিভিউের নিয়মে বদল: আন্তর্জাতিক নিয়মে ফিল্ডিং দল স্ট্যাম্প আউটের জন্য রিভিউ নিলে তা শুধু তৃতীয় আম্পায়ারই বিবেচনা করবেন। এক্ষেত্রে বল আগে ব্যাটে লেগেছে কি না, তা খতিয়ে দেখা হয় না। এজন্য নিতে হয় আলাদা রিভিউ। তবে এবার থেকে আইপিএলে স্ট্যাম্প আউটের জন্য রিভিউ নেওয়া হলে ব্যাটার ক্যাচ আউট হয়েছেন কি না, তা দেখা হবে।

স্টপ ক্লক নিয়ম বন্ধ: আন্তর্জাতিক ক্রিকেটে স্টপ ক্লক নিয়ম রয়েছে। ওভার শেষ হওয়ার পর ৬০ সেকেন্ডের মধ্যে পরের ওভার শুরু করতে হয়। সেটির দিকে আম্পায়ারও নজর রাখেন। তবে এবারের আইপিএলে দুটি ওভারের মধ্যে সময়সীমা থাকছে না।

স্মার্ট রিপ্লে সিস্টেম: চলতি আইপিএলে দ্রুত রিভিউ দেখার জন্য এই সিস্টেম চালু করা হচ্ছে। তাড়াতাড়ি দেখার জন্য তৃতীয় আম্পায়ারের পাশে দুজন বিশেষজ্ঞ থাকবেন। এজন্য মাঠের চারদিকে আরও বেশি উচ্চমানের ক্যামেরা লাগানো থাকবে। এতে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে দেখা যাবে রিভিউ।

জনপ্রিয়