ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ , ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ইরানে হামলার বিষয়ে নেতানিয়াহুকে যে সিদ্ধান্ত দিলো বাইডেন

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৯, ১৪ এপ্রিল ২০২৪

সর্বশেষ

ইরানে হামলার বিষয়ে নেতানিয়াহুকে যে সিদ্ধান্ত দিলো বাইডেন

ইসরাইলি ভূখণ্ডে ইরানের নজিরবিহীন হামলার পর ইসরাইলের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। তবে একই সঙ্গে বার্তা দেয়া হয়েছে ইসরাইল যদি ইরানে পাল্টা আক্রমণ করতে চায়, তাতে যুক্তরাষ্ট্র সমর্থন করবে না।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইরানের হামলার পর ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ইরানের বিরুদ্ধে ইসরাইলি কোনো পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র অংশ নেবে না।
 
প্রতিবেদন মতে, বাইডেন নেতানিয়াহুকে বলেছেন, যুক্তরাষ্ট্র ইরানে ইসরাইলের পাল্টা হামলার বিরোধিতা করবে।

ইরানে ইসরাইলি পাল্টা আক্রমণের বিরোধিতা করলেও দেশটির বিরুদ্ধে তেল আবিবের প্রতিরক্ষা নিশ্চিত করতে সমর্থন দেয়ার কথা পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র।
 
নেতানিয়াহুর সঙ্গে টেলিফোন আলাপের পর  এক বিবৃতিতে ইসরাইলে ইরানি হামলার শক্ত ভাষায় নিন্দা জানিয়েছেন বাইডেন। তেল আবিবকে ওয়াশিংটনের লোহবর্মের মতো সুরক্ষা দেয়ার প্রতিশ্রুতি পুর্নব্যক্ত করেন বাইডেন।

এই অঞ্চলে মার্কিন বাহিনী এবং তাদের কোনো স্থাপনা ইরানের লক্ষ্যবস্তু না হলেও সমস্ত হুমকির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সতর্ক রয়েছে বলে বিবৃতিতে বলা হয়। বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র ইরানের দিক থেকে আসা সব ড্রোন ও ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে ইসরাইলকে সহায়তা করেছে।
 
এদিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ইসরাইলকে লক্ষ্য করে ইরান, ইরাক, সিরিয়া ও ইয়েমেন থেকে যে শত শত ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালানো হয়েছে তা ভূপাতিত করতে আমরা সাহায্য করেছি।

এক বিবৃতিতে তিনি বলেন, আমরা ইরানের সঙ্গে কোনো সংঘাত চাইনা। তবে আমাদের সেনাদের রক্ষা ও ইসরাইলের নিরাপত্তায় ব্যবস্থা নিতে দ্বিধা করব না।

জনপ্রিয়