ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

শুরু হলো লোকসভার ভোট

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১২:০০, ২০ এপ্রিল ২০২৪

সর্বশেষ

শুরু হলো লোকসভার ভোট

ভারতজুড়ে শুরু হলো অষ্টাদশ লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ। গতকাল শুক্রবার সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলে সন্ধ্যে ৬টা পর্যন্ত। প্রথম দফায় ২১টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ১০২টি আসনে ভোটগ্রহণ চলে।

এই দফায় সবচেয়ে বেশি ভোটগ্রহণ হয় তামিলনাড়ুতে ৩৯ আসনে। এছাড়াও রাজস্থানে ১২, উত্তর প্রদেশে ৮, মধ্যপ্রদেশে ৬, উত্তরাখন্ডে ৫, মহারাষ্ট্রে ৫, আসামে ৫, বিহারে ৪, পশ্চিমবঙ্গে ৩, অরুণাচল প্রদেশে ২, মণিপুরে ২, মেঘালয়ে ২, ছত্রিশগড়ে ১, মিজোরামে ১, নাগাল্যান্ডে ১, সিকিমে ১, ত্রিপুরায় ১, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ১, লাক্ষাদ্বীপে ১, পদুচেরিতে ১ ও জম্মু-কাশ্মীরের ১টি আসনে চলে ভোট গ্রহণ।

সারাদেশে ভোটগ্রহণ কেন্দ্র ১.৮৭ লাখ। ভোটগ্রহণ প্রক্রিয়ার সঙ্গে জড়িত রয়েছেন প্রায় ১৮ লাখ কর্মী। পুরো ভারতে ভোটারের সংখ্যা ১৬.৬৩ কোটি, এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৮.৪ কোটি, নারী ভোটারের সংখ্যা ৮.২৩ কোটি, তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১১,৩৭১ জন।

সবমিলিয়ে ১৬২৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হয়েছে গতকাল শুক্রবার। এরমধ্যে ১৪৯১ জন পুরুষ প্রার্থী, বাকি ১৩৪ জন নারী প্রার্থী। প্রথম দফায় সবচেয়ে বেশি সংখ্যক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে স্বতন্ত্র দলের হয়ে, সংখ্যাটা ৮৮৯ জন। অন্যদের মধ্যে বহুজন সমাজ পার্টির ৮৬ জন, বিজেপির ৭৭ জন, কংগ্রেসের ৫৬ জন, এআইএডিএমকে ৩৬ জন, ডিএমকে ২২ জন, তৃণমূলের ৫ জন প্রার্থী লড়াই করছে।

এ দফায় গোটা দেশে হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন ৮ জন কেন্দ্রীয় মন্ত্রী, ২ জন সাবেক মুখ্যমন্ত্রী, ১ জন সাবেক রাজ্যপাল। এদের মধ্যে অন্যতম সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়কড়ি, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীত প্রামাণিক, কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান ও খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী কিরেন রিজিজু প্রমুখ।

লোকসভা ভোটের পাশাপাশি অরুণাচল প্রদেশ এবং সিকিমে চলছে বিধানসভার নির্বাচন। সিকিমে ৩২ আসনে এবং অরুণাচল প্রদেশে ৬০ বিধানসভার আসনে ভোট গ্রহণ চলে।

পশ্চিমবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার আসনে সকাল থেকে ইভিএম মেশিন এবং ভিভি প্যাড খারাপ থাকার অভিযোগ শোনা গেছে। ইভিএম খারাপ থাকায় প্রায় এগারোটি বুথে নির্ধারিত সময়ের থেকে দেরিতে শুরু হয় ভোটগ্রহণ।

এছাড়া কোচবিহারের মাথাভাঙ্গায় কর্তব্যরত অবস্থায় এক কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে ওই জওয়ানের নাক মুখ থেকে রক্ত বের হতে শুরু হলে তড়িঘড়ি তাকে তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তার মৃত্যু হয়।

জনপ্রিয়