ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ , ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

৮৩ বছর বয়সে অর্জন করলেন ডক্টরাল ডিগ্রি!

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ১৬:১৫, ১৫ মে ২০২৪

সর্বশেষ

৮৩ বছর বয়সে অর্জন করলেন ডক্টরাল ডিগ্রি!

৮৩ বছর বয়সে সম্মানজনক ডক্টরাল ডিগ্রি অর্জন করলেন ম্যারি ফোউলার নামে আমেরিকান এক নারী। সম্প্রতি দেশটির হাওয়ার্ড বিশ্ববিদ্যালয় থেকে সবচেয়ে বেশি বয়সে ডক্টরাল করার রেকর্ড করেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম ইউপিআই জানায়, এর আগে ম্যারি ম্যাপল স্প্রিং ব্যাপিস্ট বাইবেল কলেজ অ্যান্ড সেমিনারি থেকে ব্যাচেলর ডিগ্রি ও দুটি মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিন বছর পড়াশোনার মধ্য দিয়ে ডক্টরাল ডিগ্রি অর্জন করেন তিনি।

ম্যারি স্থানীয় একটি সংবাদমাধ্যমকে বলেন, ‘কখনো ভাবিনি, আমি এটা সম্ভব করতে পারব। স্কুল শেষ করেছি সেই ১৯৫৯ খ্রিষ্টাব্দে। ডক্টরাল করার জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারব কি না ভরসা করতে পারছিলাম না। দেরি বলে কিছু নেই। সবাইকে বলতে চাই, আমি যদি ৮৩ বছর বয়সে পারি, আপনারা কেন পারবেন না?’

ম্যারির এই পড়াশোনার পেছনে অনুপ্রেরণা ছিলেন তাঁর মা-বাবা। তিনি বলেন, ‘আমার মা-বাবার এমন সময় জন্ম, যখন তাঁদের পড়াশোনার সুযোগ ছিল না। আমরা বোন-ভাইয়েরা তাঁদের পড়তে ও লিখতে শিখিয়েছি।’ 

হাওয়ার্ড ইউনিভার্সিটি স্কুল অব ডিভাইনিটি ম্যারির এই অর্জনের খবরটি সোশ্যাল মিডিয়া ফেসবুকে পোস্ট করেছে। সেখানে ম্যারিকে মাইলফলক অর্জনের জন্য অভিবাদন জানানো হয়েছে।

জনপ্রিয়