ঢাকা রোববার, ১৯ মে ২০২৪ , ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ন্যাশনাল ব্যাংকে আর এক টাকাও লুট হবে না: সংবাদ সম্মেলনে নতুন চেয়ারম্যান

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক 

প্রকাশিত: ১৮:০৪, ৭ মে ২০২৪

সর্বশেষ

ন্যাশনাল ব্যাংকে আর এক টাকাও লুট হবে না: সংবাদ সম্মেলনে নতুন চেয়ারম্যান

ন্যাশনাল ব্যাংকের নতুন চেয়ারম্যান খলিলুর রহমান বলেন, সরকারের চাওয়া অনুযায়ী নতুন পর্ষদ গঠিত হয়েছে। ব্যাংকটিতে আগে লুট হয়েছে। এখন আর এক টাকাও লুট হবে না। পর্ষদ পুনর্গঠনের পর গত সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি এমন মত দেন। তবে ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদে কে কোন প্রতিষ্ঠানের প্রতিনিধি এমন প্রশ্নের জবাব দিতে পারেননি সংবাদ সম্মেলনে উপস্থিত পরিচালকরা। 

এক প্রশ্নের জবাবে নতুন চেয়ারম্যান বলেন, ন্যাশনাল ব্যাংক চট্টগ্রামভিত্তিক একটি প্রতিষ্ঠানের দখলে চলে যাওয়ার যে খবর ছড়িয়ে পড়েছে, তা সঠিক নয়। সাংবাদিকদের প্রশ্নের একপর্যায়ে জবাব না দিয়ে তিনি উঠে গিয়ে বলেন, বাংলাদেশ ব্যাংক আমাকে ডেকেছে। এ নিয়ে কথা বলার সময় নেই। আমাকে উঠতে হবে।
বাংলাদেশ ব্যাংক গত ডিসেম্বরে ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করে দেয়। পুনর্গঠিত পর্ষদের ৭ পরিচালকের মধ্যে গত বৃহস্পতিবার ৬ জন পদত্যাগ করেন। এরপর গত রোববার ১০ সদস্যের নতুন পরিচালনা পর্ষদ গঠন করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

সংবাদ সম্মেলনের শুরুতে ব্যবস্থাপনা পরিচালক তৌহিদুল আলম খান পরিচালকদের মধ্যে কে শেয়ারহোল্ডার, প্রতিনিধি ও স্বতন্ত্র পরিচালক তা উল্লেখ করেন। এরপর ব্যাংকের চেয়ারম্যান খলিলুর রহমান বক্তব্য দেন। লিখিত বক্তব্যে খলিলুর রহমান বলেন, প্রাথমিকভাবে শেয়ারহোল্ডারদের মাধ্যমে নতুন পর্ষদ এক হাজার কোটি টাকার মূলধন সরবরাহ করবে। পরবর্তী সময়ে বিভিন্ন ক্যাম্পেইন ও প্রকল্পের মাধ্যমে আরও তিন হাজার কোটি টাকার আমানত সংগ্রহ করা হবে। এর মাধ্যমে চলমান আমানত সংকট নিরসন হবে। এছাড়া যেসব ঋণ খেলাপি হয়েছে তা আদায়ে সর্বোচ্চ চেষ্টা করা হবে। খারাপ ঋণ আদায়ে কাউকে কোনো ছাড় দেওয়া হবে না। 

ইউসিবির সঙ্গে একীভূত করতে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, একীভূত না হয়ে আগামী এক বছরের মধ্যে ব্যাংকটির আর্থিক উন্নয়নের চেষ্টা করা হবে। এক্ষেত্রে বেশি জোর দেয়া হবে খেলাপি ঋণ আদায়ে। 

তিনি বলেন, আপাতত একীভূত না হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ জন্য ব্যাংকটি এক বছর সময় নিয়েছে। তিনি উঠে যাওয়ার পরও সাংবাদিকরা তার পিছু নিয়ে বিভিন্ন বিষয়ে জানতে চাইলে বলেন, ‘এসব নিয়ে আরেকদিন বলা যাবে।

জনপ্রিয়