ঢাকা রোববার, ০৫ মে ২০২৪ , ২১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

চাকরিহারা ২৬ হাজার শিক্ষককে বেতন দেবে পশ্চিমবঙ্গ সরকার

শিক্ষা

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ০১:১০, ২৬ এপ্রিল ২০২৪

সর্বশেষ

চাকরিহারা ২৬ হাজার শিক্ষককে বেতন দেবে পশ্চিমবঙ্গ সরকার

কলকাতা হাই কোর্টের নির্দেশে যে ২৫ হাজার ৭৫৩ জন শিক্ষক এবং অশিক্ষক কর্মী চাকরি হারিয়েছেন, তাদের এপ্রিল মাসের বেতন দেয়া হবে। শিক্ষা দপ্তর সূত্রে খবর, শ্রম আইন অনুসারে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। শুধু তা-ই নয়, যতোদিন সুপ্রিম কোর্টে এই মামলা চলবে, ততো দিন কারো বেতন বন্ধ করা হবে না।

চাকরি বাতিলের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ইতোমধ্যে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য। শিক্ষা দপ্তরের পাশাপাশি স্কুল সার্ভিস কমিশন এবং মধ্যশিক্ষা পর্ষদের তরফেও পৃথকভাবে মামলা করা হয়েছে। ফলে বিষয়টি বর্তমানে শীর্ষ আদালতে বিচারাধীন।

শিক্ষা দপ্তর সূত্রে জানা গিয়েছে, যেহেতু মামলাটি বিচারাধীন এবং ওই ২৫ হাজার ৭৫৩ জন প্রত্যেকেই এপ্রিল মাস জুড়ে কাজ করেছেন। তাই তাদের বেতন দেয়া হবে। শ্রম আইন অনুসারে, কেউ কাজ করলে তার উপযুক্ত পারিশ্রমিক দিতে হয়। সেই আইন অনুসরণ করেই চাকরিহারাদের এপ্রিলের বেতন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

উল্লেখ্য, এসএসসিতে নিয়োগ ‘দুর্নীতি’মামলায় সোমবার ২০১৬ খ্রিষ্টাব্দের নিয়োগপ্রক্রিয়া বাতিল ঘোষণা করেছে কলকাতা হাই কোর্ট। বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রশিদির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিল করা হচ্ছে। যারা মেয়াদ-উত্তীর্ণ প্যানেল থেকে চাকরি পেয়েছিলেন, যারা সাদা খাতা জমা দিয়ে চাকরি পেয়েছিলেন, তাদের সম্পূর্ণ বেতন ফেরত দিতে হবে। বছরে ১২ শতাংশ হারে সুদ-সহ ওই বেতন ফেরত দিতে হবে। পাশাপাশি এই মামলায় সিবিআইকে তদন্ত চালিয়ে যেতে বলেছে আদালত। প্রয়োজনে কেন্দ্রীয় সংস্থা সন্দেহভাজনদের হেফাজতে নিয়েও জিজ্ঞাসাবাদ করতে পারবে। এমনকি, রাজ্য মন্ত্রিসভার বিরুদ্ধেও তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।

হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে বুধবার সুপ্রিম কোর্টে মামলা করেছে রাজ্য সরকার। তাদের যুক্তি, পাঁচ হাজার চাকরিপ্রাপকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। সে ক্ষেত্রে বাকি ২০ হাজার শিক্ষক এবং অশিক্ষক কর্মী কেন ভুক্তভোগী হবেন? কেনই বা তারা শাস্তি পাবেন? কেন সম্পূর্ণ নিয়োগপ্রক্রিয়া বাতিল করে দেওয়া হবে? যোগ্য চাকরিহারাদের পাশে দাঁড়িয়ে মামলা করা হয়েছে শীর্ষ আদালতে।

জনপ্রিয়