ঢাকা রোববার, ১৯ মে ২০২৪ , ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

গুড়ি গুঁড়ি বৃষ্টিতে নেই ভোটার

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক  

প্রকাশিত: ১২:৫৯, ৮ মে ২০২৪

সর্বশেষ

গুড়ি গুঁড়ি বৃষ্টিতে নেই ভোটার

বৃষ্টিকে সঙ্গী করে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট শুরু হয়েছে আজ বুধবার। আগের রাতেও আকাশে মেঘ ছিল না। কিন্তু রাত পোহাতেই সে দৃশ্য উধাও। সকাল সাড়ে সাতটা থেকেই শুরু হয় বৃষ্টি। এ অবস্থায় ভোটাররাও পড়েন দোটানায়। 

বৃষ্টিতে লক্ষ্মীপুরে ভোটার উপস্থিতি কম: গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগর উপজেলায় ভোট গ্রহণ শুরু হয়। দুই উপজেলায় ভোটাররা ভোট দিচ্ছেন ব্যালটে। তবে সকালে বৃষ্টির কারণে ভোটার উপস্থিত ছিল খুবই কম। কেন্দ্রের মাঠে জমে রয়েছে পানি। রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, কমলনগর উপজেলায় চেয়ারম্যান পদে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া এ উপজেলায় ৪ জন ভাইস চেয়ারম্যান ও ৩ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী রয়েছেন। রামগতি উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় ১০ জন ভাইস চেয়ারম্যান ও ৩ জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রয়েছেন।

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি গাইবান্ধায়: গাইবান্ধায় সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এরই মধ্যে গাইবান্ধার সাঘাটা ও ফুলছড়ি উপজেলায় চলছে ভোটগ্রহণ। সকাল সাড়ে ৯টা পর্যন্ত কয়েকটি ভোট কেন্দ্র ঘুরে ভোটারের উপস্থিত তেমন চোখে পড়েনি। ইতোমধ্যে সাঘাটা উপজেলায় চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে শুধু ভাইস চেয়ারম্যান পদে নয়জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জনের ভোটগ্রহণ চলছে। ফুলছড়ি উপজেলায় চেয়ারম্যান পদে দু'জনসহ মোট ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখানে চেয়ারম্যান পদে ফুলছড়ি উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিএম সেলিম পারভেজ ও সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ প্রতিদ্বন্দ্বীতা করছেন। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী রয়েছেন।

বগুড়ার তিন উপজেলায় ভোটের চিত্র: বগুড়ায় সারিয়াকান্দি, সোনাতলা ও গাবতলী এই তিনটি উপজেলায় নির্বাচন হচ্ছে। তিন উপজেলায় চেয়ারম্যান পদে ১১ জন, ভাইস চেয়ারম্যান পদে ১০ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিন উপজেলায় মোট ভোট কেন্দ্র ২২২টি। ভোটার সংখ্যা ৬ লাখ ৪১ হাজার ৮৭। এর মধ্যে সারিয়াকান্দি উপজেলার ভোটার সংখ্যা ১ লাখ ৯৪ হাজার ২৯৮ জন। ভোটকেন্দ্রের সংখ্যা ৭১টি। ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রের সংখ্যা ৩৬টি। সোনাতলা উপজেলায় ভোটার রয়েছে ১ লাখ ৬৬ হাজার ১৬১ জন। ভোট কেন্দ্র ৫৩টি। এর মধ্যে ১৬টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ। গাবতলী উপজেলায় মোট ভোটার ২ লাখ ৮০ হাজার ৬২৮। ভোট কেন্দ্র ৯৮টি। এখানকার সব কেন্দ্র ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন নির্বাচন কর্মকর্তা। 

সুবর্ণচরে ভোটার উপস্থিতি একেবারেই কম: উপকূলীয় নোয়াখালীর সুবর্ণচর উপজেলা পরিষদ নির্বাচনে বৃষ্টির কারণে কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি একেবারেই কম লক্ষ্য করা গেছে।  আবহাওয়া স্বাভাবিক হলে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতিও বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। পূর্ব চরবাটা স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ভোট দিতে এসেছেন ষাটোর্ধ্ব আহমদুল হক। তিনি বলেন, ‘বৃষ্টি হওয়ার আগে আগেই কেন্দ্রে চলে এসেছি, যাতে বৃষ্টিতে ভিজতে না হয়। কিন্তু আসার সময়েই বৃষ্টি শুরু হয়ে যায়। তারপরও পছন্দের প্রার্থীকে ভোট দিতে এসেছি।’ নির্বাচনের রিটার্নিং অফিসার ও জেলা সিনিয়র নির্বাচন অফিসার মো. নওয়াবুল ইসলাম জানান, বৃষ্টি হলেও সুষ্ঠু পরিবেশে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। আশা করছি, কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভোটগ্রহণ শেষ হবে। 

সোনারায় উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে আসা মজিখালি গ্রামের দেলোয়ার হোসেন বলেন, ‘রাত থেকে থামছে না। তাই বৃষ্টির মধ্যেই ভোট দিতে এসেছি। সকাল সকাল ভোট দিয়ে কাজের বেরিয়ে যাব।’  তেলিপুকুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটার হাসনাত আলী বলেন, গুঁড়িগুঁড়ি বৃষ্টি হলেও মানুষ ভোট দিতে আসছে। সবমিলিয়ে ভালোই লাগছে। ভালো মানুষ নির্বাচিত হলে আমাদের উন্নয়ন হবে। 

রাঙামাটিতে ভোটার সংখ্যা কম: রাঙামাটি সদর, কাউখালী, বরকল ও জুরাছড়ি উপজেলায় সকাল থেকে ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবে চলছে। সকালের দিকে ঝড়োহাওয়া ও বৃষ্টির কারণে অধিকাংশ ভোট কেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম দেখা গেছে। এর চার উপজেলায় ৩২ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ১২, ভাইস চেয়ারম্যান পদে ১০ জন ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ জন রয়েছেন। মোট ভোটার ২ লাখ ১১ হাজার ২১৪ জন। 

খাগড়াছড়িতে ভোটার উপস্থিতি কম: খাগড়াছড়ি জেলার রামগড়, মাটিরাঙ্গা, মানিকছড়ি ও লক্ষীছড়ি উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম হলেও বেলা বাড়ার সাথে সাথে বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। চার উপজেলায় ৯০টি কেন্দ্র রয়েছে। নির্বাচনে ২ লাখ ১৩ হাজার ৮৯৭ জন ভোটার ভোট দেবেন। 

নওগাঁর তিন উপজেলায় ভোটার উপস্থিতি নেই বললেই চলে: নওগাঁর পত্নীতলা, ধামইরহাট ও বদলগাছী উপজেলায় ভোটগ্রহণ চলছে। ভোট গ্রহণের পর থেকেই কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি নেই বললেই চলে। তবে বেলা বাড়ার বাড়ার সঙ্গে সেঙ্গ ভোটার উপস্থিতি বাড়বে বলে আশা করছেন কেন্দ্রগুলোর দায়িত্বে থাকা কর্মকর্তারা। তিন উপজেলায় চেয়ারম্যান পদে ১৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ১১ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জনপ্রিয়