ঢাকা বুধবার, ১৫ মে ২০২৪ , ৩১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

শিক্ষার্থীর কৃতিত্ব নয়, মুখের রোম যখন মানুষের মাথাব্যথা 

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ০১:১০, ২৯ এপ্রিল ২০২৪

সর্বশেষ

শিক্ষার্থীর কৃতিত্ব নয়, মুখের রোম যখন মানুষের মাথাব্যথা 

দশমের বোর্ড পরীক্ষায় প্রথম হয়েও স্বস্তি নেই উত্তরপ্রদেশের ছাত্রী প্রাচী নিগমের। ‘টপার’ হিসাবে তাঁর ছবি প্রকাশ্যে আসার পর থেকে ক্রমাগত কটাক্ষের শিকার হয়ে চলেছেন তিনি। প্রাচীর মুখে রোম কেন, তা নিয়ে অনেকেই ব্যঙ্গ-বিদ্রুপ করছেন। ফলে তার পর থেকেই অস্বস্তিতে প্রাচী। যদিও নিন্দুকদের জবাব দিতে ছাড়েননি বোর্ড পরীক্ষার ‘টপার’। 

এ বার বোর্ডের পরীক্ষায় ৯৮ দশমিক ৫ শতাংশ নম্বর পেয়েছেন প্রাচী। কিন্তু তার এই সাফল্যের প্রশংসা তো নয়ই, বরং প্রাপ্ত নম্বর, র‌্যাঙ্কের পরিবর্তে আলোচনায় উঠে তাঁর ‘লুক’। তবে কটাক্ষের শিকারও যেমন হচ্ছেন, আবার অনেকেই প্রাচীকে এই কটাক্ষের বিরোধিতা করে তার পাশে দাঁড়িয়েছেন। প্রাচীর কথায়, আমার মুখে রোম নিয়ে অনেকেই কটাক্ষ করছেন। লোকে অনেক কিছুই বলছে। কিন্তু এই কটাক্ষের চেয়ে আমার কাছে পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং র‌্যাঙ্কই সব। 

যাঁরা তার পাশে দাঁড়িয়ে নিন্দুকদের জবাব দিচ্ছেন, প্রাচী তাঁদেরও কৃতজ্ঞতা জানিয়েছে।  তিনি বলেছেন, যখন আমার ছবি সমাজমাধ্যমে শেয়ার করা হয়েছিল বোর্ড টপার হিসাবে, কিছু মানুষ আমাকে নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ করেছিলেন। ঠিক একই সময়ে অনেকে আমার পাশে দাঁড়িয়েছেন, তাঁদের প্রতি কৃতজ্ঞ।

কটাক্ষের কথা উল্লেখ করতে গিয়ে প্রাচী চাণক্যের প্রসঙ্গও টেনে এনেছেন। তার কথায়, চাণক্যকেও অনেক কটাক্ষের শিকার হতে হয়েছিল তাঁর শরীরের জন্য। কিন্তু তার কোনও প্রভাবই পড়েনি চাণক্যের জীবনে।
চাণক্যের জীবনে যদি কোনও প্রভাব না পড়ে, তা হলে তার জীবনেও এই কটাক্ষ কোনও ছাপ ফেলতে পারবে না বলে দৃঢ় বিশ্বাস প্রাচীর। সূত্র: আনন্দবাজার
 

জনপ্রিয়