ঢাকা রোববার, ১৯ মে ২০২৪ , ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

রাবিতে প্রথমবারের মতো ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব’ 

বিবিধ

আমাদের বার্তা, রাবি 

প্রকাশিত: ১৯:৪৭, ৫ মে ২০২৪

সর্বশেষ

রাবিতে প্রথমবারের মতো ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব’ 

উপমহাদেশের বরেণ্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের স্মরণে প্রথমবারের মতো দুই দিনব্যাপী ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব’ অনুষ্ঠিত হয়েছে।

 রাজশাহী বিশ্ববিদ্যালয় সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডের পাশে রাজশাহী লেখক পরিষদের উদ্যোগে এই উৎসব আয়োজিত হয়।
এই উৎসব উপলক্ষে ‘ফিল্ম অ্যান্ড কালচালার আর্কাইভ’-এর ৯০ দশকের ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম প্রদর্শন করা হয়।

 এ ছাড়া বিভিন্ন বিখ্যাত কবি সাহিত্যিকদের লেখা ফ্রেম আকারে প্রদর্শন করা হয়। গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরতে ছিলো বাইস্কোপে চিত্র প্রদর্শনের আয়োজন। এ ছাড়া দেশের বিভিন্ন এলাকা থেকে আগত লেখকদের নিয়ে আয়োজন করা হয় কবিতা আবৃত্তি প্রতিযোগিতা। 
সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীদের অংশগ্রহণে এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। বেশিরভাগ শিক্ষার্থী বাইস্কোপে চিত্র প্রদর্শন খুব আনন্দের সঙ্গে উপভোগ করেছেন।

ফিল্ম অ্যান্ড কালচারাল আর্কাইভ প্রদর্শনীতে ছিলো পুরানো রেডিও, টেপ রেকর্ডার, বিভিন্ন রকম ক্যামেরা, মাইক্রোফোন, গ্রামোফোন, প্রিন্টার, টাইপ রাইটার, টেলিফোনসহ কালের বিবর্তনে হারিয়ে যাওয়া অনেক বস্তু।

 আয়োজক কমিটির এক সদস্যের সঙ্গে কথা বলে জানা যায়, গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরতে এ আয়োজন করা হয়েছে। আগেরকার মানুষ কী কী জিনিস ব্যবহার করত তা নতুন প্রজন্মের তরুণদের কাছে তুলে ধরাই এর মূল উদ্দেশ্য।

তিনি আরো বলেন, রাবিতে প্রথমবারের মতো এ আয়োজন করা হয়েছে। প্রতিবছর ফেব্রুয়ারি মাসে হাসান আজিজুল হকের জন্মদিন উপলক্ষে এই উৎসব করা হবে।

উৎসবে ঘুরতে আসা আরাফাত সানি নামের আরেকজন বলেন, মনে হচ্ছে আমি সেই পুরনো যুগে ফিরে এসেছি। 
 

জনপ্রিয়