ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে আর্জেন্টিনা, পেছালো বাংলাদেশ

খেলা

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৭:১৬, ৪ এপ্রিল ২০২৪

সর্বশেষ

ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে আর্জেন্টিনা, পেছালো বাংলাদেশ

বিশ্বকাপ এবং এশিয়ান কাপ বাছাইয়ে ফিলিস্তিনের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। প্রথম লেগে ৫-০ এবং ঘরের মাঠে ১-০ ব্যবধানে হেরেছিল জামাল-তপুরা। এই দুই হারের প্রভাব পড়েছে ফিফার র‌্যাঙ্কিংয়েও। তবে সবার শীর্ষে আছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

ফিফার সবশেষ হালনাগাদে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ১৮৩ থেকে নেমে গেছে ১৮৪ তে। বাংলাদেশের মতো ভারতেও অবনমন ঘটেছে র‌্যাঙ্কিংয়ে। আকাশী নীলরা ১১৭ থেকে ১২১ এ নেমে গেছে ।

বিশ্বকাপ বাছাইয়ে প্রথম লেগে আফগানিস্তানের সঙ্গে ড্র করলেও ফিরতি লেগে ঘরের মাঠে ২-১ গোলে হেরে যায় ভারত। আগের মতোই ১৬১তম অবস্থানে আছে মালদ্বীপ। তিন ধাপ পিছিয়ে নেপাল আছে ১৭৮তম স্থানে। ১৮৫তম স্থানে আছে ভুটান। পাকিস্তানের অবস্থান ১৯৫তে।

বিশ্ব ফুটবলে র‌্যাঙ্কিংয়ে সবার ওপরেই আছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। মার্চ উইন্ডোতে এল সালভাদরকে ৩-০ এবং কোস্টারিকার বিপক্ষে ৩-১ গোলে জিতেছে আলবিসেলেস্তারা। অবস্থান পরিবর্তন হয়নি ফ্রান্সের, আছে দ্বিতীয় স্থানে। এক ধাপ এগিয়ে তিনে উঠে এসেছে বেলজিয়াম।

অন্যদিকে ইংল্যান্ড তিন থেকে চারে নেমে গেছে। প্রীতি ম্যাচে ইংলিশরা ব্রাজিলের কাছে হেরেছে ১-০ ব্যবধানে। আগের মতোই পঞ্চম স্থানে আছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। নেদারল্যান্ডসকে সাতে ঠেলে ষষ্ঠ স্থানে উঠে এসেছে পর্তুগাল। সেরা দশের বাকি তিন দেশ স্পেন, ইতালি ও ক্রোয়েশিয়া।
 

জনপ্রিয়