ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪ , ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

মনগড়া স্কুল ম্যানেজিং কমিটি গঠনের প্রতিবাদে মানববন্ধন

দেশবার্তা

আমাদের বার্তা, কুড়িগ্রাম

প্রকাশিত: ১৯:০১, ১৮ এপ্রিল ২০২৪

সর্বশেষ

মনগড়া স্কুল ম্যানেজিং কমিটি গঠনের প্রতিবাদে মানববন্ধন

কুড়িগ্রামের একটি বিদ্যালয়ে নির্বাচন ছাড়াই প্রধান শিক্ষকের মনগড়া ম্যানেজিং কমিটি গঠনের প্রতিবাদে মানববন্ধন হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের খামার বড়াইবাড়ী উচ্চ বিদ্যালয় মাঠে ঘন্টাব্যাপী এ মানববন্ধনে অংশ নেন ক্ষুব্ধ শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসী।

বিদ্যালয়ের বর্তমান ম্যানেজিং কমিটির মেয়াদ আগামী  ৮ মে শেষ হবার প্রাক্কালে প্রধান শিক্ষক মো. রেজাউল হক গোপনে মনগড়া কমিটি গঠন করে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জমা দেন। অন্যদিকে নির্বাচনের মাধ্যমে ম্যানেজিং কমিটি গঠনের জন্য স্থানীয়রা প্রধান শিক্ষকের সাথে দফায় দফায় যোগাযোগ করলে ইতিবাচক সাড়া পাননি। পরে প্রায় ৮০ ভাগ অভিভাবক স্বাক্ষরিত আবেদনপত্র দিয়ে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের জন্য তাকে অনুরোধ জানানো হয়। তাতেও গুরুত্ব না দিয়ে প্রধান শিক্ষক গোপনে কমিটি গঠনের প্রক্রিয়া অব্যাহত রাখেন। বিষয়টি জানাজানি হলে শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়দের মাঝে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। ফলে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেন বিক্ষুব্ধ এলাকাবাসী। 

মানববন্ধনে বক্তব্য রাখেন অভিভাবক সফিকুল ইসলাম, শাহাবুদ্দিন, তাজুল ইসলাম, আব্দুল হামিদ প্রমুখ। ১৯৯৩ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানটিতে নির্বাচন ছাড়াই প্রধান শিক্ষকের ইচ্ছেমাফিক কমিটি গঠিত হয়ে আসছে। ডিজিটাল প্রযুক্তির যুগে আর মনগড়া কমিটি চান না বলে জানান বক্তারা। এসময় প্রধান শিক্ষকের মনগড়া কমিটি বাতিল ও নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে কমিটি গঠনের দাবি জানান তারা। অন্যথায় কঠোর কর্মসূচী গ্রহণ করার ঘোষণা দেন বক্তারা। মানববন্ধন শেষে কুড়িগ্রাম জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে স্মারকলিপি প্রদান করা হয়।

জনপ্রিয়