ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪ , ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বরিশাল সিটি নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ : প্রশাসনের হুঁশিয়ারি

দেশবার্তা

আমাদের বার্তা, বরিশাল

প্রকাশিত: ০০:০০, ২৯ মে ২০২৩

সর্বশেষ

বরিশাল সিটি নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ : প্রশাসনের হুঁশিয়ারি

বরিশাল সিটি নির্বাচন ঘিরে প্রার্থীদের প্রচার-প্রচারণা চলছে। এখন পর্যন্ত তেমন কোনো অপ্রীতিকর ঘটনার খবর না পাওয়া গেলেও মোটরসাইকেল মহড়াসহ বিভিন্নভাবে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে। বহিরাগতরা নির্বাচনী এলাকায় প্রবেশ করছে বলে অভিযোগ কোনো কোনো প্রার্থীর। গত শনিবার প্রধান নির্বাচন কমিশনারের উপস্থিতিতে মতবিনিময় সভায় এসব অভিযোগ তোলেন প্রার্থীরা। তবে নির্বাচনী পরিবেশ বজায় রাখতে প্রশাসনিক নজরদারি বাড়ানোর পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনী তাদের তৎপরতা বাড়াচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। সেই সঙ্গে নির্বাচনী বিধি মেনে চলার হুঁশিয়ারিও দিয়েছেন তাঁরা।
বরিশাল জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেছেন, সবাই নির্বাচনী আচরণ বিধি মেনে চলবেন। আমরা একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন উপহার দিতে সচেষ্ট থাকবো। যেটা সবার কাছে গ্রহণযোগ্য হবে। নির্বাচনে অপরাধ রোধ এবং আচরণ বিধি প্রতিপালনের জন্য ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠপর্যায়ে এরই মধ্যে কাজ শুরু করেছেন। যারা ভোট গ্রহণের দিন পর্যন্ত দায়িত্ব পালন করবেন। দেয়াল লিখন বা দেয়ালে পোস্টার লাগানো আচরণ-বিধি লঙ্ঘন। এরকম অভিযোগ আমাদের কাছে আসছে, অতিসত্বর সংশ্লিষ্ট প্রার্থীরা এগুলো অপসারণ করুন, নয়তো বিপুল অংকের জরিমানা গুনতে হবে।
এদিকে বহিরাগতদের নির্বাচনী কাজের অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম। তিনি বলেন, আমরা এরইমধ্যে চেকপোস্ট বসিয়েছি, সেখান থেকে বেশ কিছু যানবাহন আটকও করেছি। দুই-এক দিনের মধ্যে চেকপোস্টের সংখ্যা বাড়ানো হবে। যারা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ বা মাস্তানি করতে পারে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’
নির্বাচনকে ঘিরে চাহিদার থেকে ফোর্স বেশি রাখা হবে জানিয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশের এই শীর্ষ কর্মকর্তা বলেন, ‘প্রতিটি ওয়ার্ডে একটি মোবাইল টিম রাখার কথা বলেছে নির্বাচন কমিশন। সেই অনুযায়ী ৩০ ওয়ার্ডে ৩০টি মোবাইল টিমের প্রয়োজন হলেও আমরা বাড়িয়ে ৪৮টি করেছি। যাতে সবাই নির্ভয়ে কেন্দ্রে আসতে পারেন। বেশ কয়েকটি কেন্দ্র রয়েছে যেখানে আমাদের গাড়ি যাবে না, সেখানে মোটরসাইকেলে মোবাইল টিমের ব্যবস্থা রাখা হয়েছে।
নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান বলেছেন, আমার দায়িত্ব হচ্ছে ভোটারকে কেন্দ্র পর্যন্ত পৌঁছে দেওয়া এবং তার ভোটে যেন নিজের ইচ্ছেমতো যাকে খুশি তাকে দিতে পারে। সেই নিশ্চয়তা আমরা আজ দিয়ে যাচ্ছি। আমরা গাইবান্ধা, ঝিনাইদহ, মেহেরপুর ও গাজীপুরে ইতোমধ্যে এটা করে দেখিয়েছি। বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের প্রতিটি কেন্দ্রে কেন্দ্রে সিসি টিভি ক্যামেরা লাগানো হবে। আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশ, র‌্যাব, এপিবিএন, আনসারদের পাশাপাশি বিজিবি থাকবে।

জনপ্রিয়