ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

মাদরাসায় কোন পদে নিয়োগে কতো নম্বরের পরীক্ষা

দেশবার্তা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ০০:০০, ৭ জুন ২০২৩

সর্বশেষ

মাদরাসায় কোন পদে নিয়োগে কতো নম্বরের পরীক্ষা

এমপিওভুক্ত মাদরাসায় প্রধান ও সহকারী নিয়োগে ৫০ নম্বরের পরীক্ষা আয়োজন করতে হবে। অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সুপার ও সহকারী সুপার নিয়োগ পরীক্ষায় লিখিত অংশে থাকবে ৩০ নম্বর, মৌখিকে ৮ নম্বর ও শিক্ষা সনদে ১২ নম্বর। আর আয়া, নৈশপ্রহরী, পরিচ্ছন্নতাকর্মী, নিরাপত্তা কর্মী পদে নিয়োগে ৩০ নম্বরের পরীক্ষা হবে। এসব বিষয় জানিয়ে মাদরাসায় এনটিআরসিএ বহির্ভুত পদে নিয়োগের নির্দেশিকা জারি করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। এ নির্দেশিকার মাদরাসায় প্রধান, সহকারী প্রধান ও কর্মচারী নিয়োগের প্রতিটি ধাপ সুনির্দিষ্ট করে দেয়া হয়েছে। 
গতকাল মঙ্গলবার সন্ধ্যায় এ নির্দেশিকা জারি করা হয়। দৈনিক আমাদের বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন উপপরিচালক মো. জাকির হোসাইন।
নির্দেশিকা পর্যালোচনা করে জানা গেছে, এমপিওভুক্ত মাদরাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষ, মুহাদ্দিস, মুফাসসির, ফকিহ, আদিব, সুপার, সহকারী সুপার নিয়োগে ৪০ মিনিটে ৫০ নম্বরের পরীক্ষা হবে। এসব পদে নিয়োগ পরীক্ষার নম্বর বিভাজন হবে তিন অংশে। মৌখিক অংশে ৮ নম্বর, লিখিত অংশে ৩০ নম্বর এবং সনদে ১২ নম্বর থাকবে। 
আর ইবতেদায়ি প্রধান নিয়োগেও ৪০ মিনিটে ৫০ নম্বরের পরীক্ষা হবে। তবে এ পদের ক্ষেত্রে মৌখিকে ১১ নম্বর, লিখিত অংশে ৩০ নম্বর ও শিক্ষা সনদে ৯ নম্বর থাকবে। 
অফিস সহকারী কাম হিসাব সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ও কম্পিউটার ল্যাব অপারেটর পদে নিয়োগ পরীক্ষা হবে ৫০ নম্বরে। এসব পদে ৪০ মিনিটের পরীক্ষায় মৌখিকে ৯ নম্বর, লিখিততে ৩৫ নম্বর ও সনদে ৬ নম্বর থাকবে। 
গবেষণাগার সহকারী, ল্যাব সহকারী ও ট্রেড সহকারী পদে নিয়োগে ৪০ মিনিটে ৫০ নম্বরের পরীক্ষা হবে। এসব পদে নিয়োগের মৌখিকে ১২ নম্বর, লিখিত অংশে ৩৫ নম্বর ও সনদে ৩ নম্বর থাকবে। 
জানা গেছে, নিরাপত্তা কর্মী, পরিচ্ছন্নতা কর্মী, নৈশপ্রহরী ও আয়া পদে ৩০ মিনিটে ৩০ নম্বরের পরীক্ষা হবে। এরমধ্যে মৌখিকে ১০ নম্বর ও লিখিত অংশে ২০ নম্বর থাকবে। ছুটির দিনে মাদরাসায় নিয়োগ পরীক্ষা আয়োজন করতে বলেছে অধিদপ্তর।
নিয়োগ পরীক্ষার নম্বর বণ্টন ছাড়াও মাদরাসা নিয়োগের প্রতিটি ধাপ সুস্পষ্টভাবে বর্ণনা করা হয়েছে নির্দেশিকায়। শূন্য পদের চাহিদা নিরূপন,  আবেদন যাচাই, নিয়োগ কমিটি, ডিজির প্রতিনিধি মনোনয়ন, নিয়োগ পরীক্ষা ইত্যাদি বিষয় সুনির্দিষ্ট নির্দেশনা দেয়া হয়েছে। 
মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, দেশের আট সহস্রাধিক এমপিওভুক্ত আলিয়া মাদরাসায় প্রধান, সহকারী প্রধান ও কর্মচারী নিয়োগ চলছিলো অগোছালো প্রক্রিয়ায়। এন্ট্রি লেভেলের সহকারী শিক্ষক ও প্রভাষক নিয়োগের দায়িত্ব এনটিআরসিএর কাঁধে থাকলেও প্রধান, সহকারী প্রধান ও কর্মচারী নিয়োগের ক্ষমতা এখনো পরিচালনা পর্ষদের তত্ত্বাবধানে চলা নিয়োগ কমিটির। এমপিওভুক্ত মাদরাসার এসব পদে নিয়োগে কোনো সুনির্দিষ্ট প্রক্রিয়া বা বিধি ছিলো না। ফলে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ নিজেদের ইচ্ছেমতো প্রক্রিয়ায় মাদরাসায় নিয়োগ কার্যক্রম চালাচ্ছিলেন। এ পরিস্থিতিতে নিয়োগ প্রক্রিয়ায় শৃঙ্খলা ফেরাতে নিয়োগ কার্যক্রমের প্রতিটি ধাপ সুস্পষ্ট করে জারি করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

জনপ্রিয়