ঢাকা শনিবার, ১৫ জুন ২০২৪ , ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

এই শীতে চীনে ৩টি করোনার ঢেউয়ের পূর্বাভাস

কোভিড

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৪:২৮, ১৯ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

এই শীতে চীনে ৩টি করোনার ঢেউয়ের পূর্বাভাস

এই শীতকালে চীনে অন্তত তিনটি করোনার ঢেউ আসবে বলে পূর্বাভাস দিয়েছেন দেশটির একজন শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা। তিনি বলেছেন, তিনটি ঢেউয়ের প্রথমটি এখন চলছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি আজ সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

দেশজুড়ে বিক্ষোভের মুখে এ মাসের শুরুর দিকে করোনা সম্পর্কিত কঠোর বিধিনিষেধ তুলে নেয় চীন। তারপর থেকে নতুন করে করোনা সংক্রমণ দ্রুত বিস্তার লাভ করেছে দেশটিতে।


তবে সরকার বলছে, দৈনিক সংক্রমণের হার গত মাসের তুলনায় কমেছে। সরকারি হিসাবমতে, গতকাল রোববার নতুন করে ২ হাজার ৯৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। 

সংক্রামক রোগ বিশেষজ্ঞ উ জুনিয়উ বলেছেন, করোনা সংক্রমণের বর্তমান ঢেউটি জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত চলতে পারে। দ্বিতীয় ঢেউটি জানুয়ারির ২১ তারিখ থেকে শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ ওই সময়ে চীনা নববর্ষ উদ্‌যাপন শুরু হবে এবং লাখ লাখ মানুষ ছুটি কাটাতে পরিবার নিয়ে ভ্রমণে বের হবে। 

সংক্রমণের তৃতীয় ঢেউ সম্পর্কে উ জুনিয়উ বলেছেন, এটি ফেব্রুয়ারির শেষে থেকে মার্চের মাঝামাঝি সময় পর্যন্ত স্থায়ী হবে। কারণ বেশির ভাগ মানুষ তখন ছুটির পর কাজে যোগ দেবে। 

গত শনিবার এক সংবাদ সম্মেলনে এসব পূর্বাভাস দিয়েছেন উ জুনিয়উ। তিনি আরও বলেছেন, ‘চীনের চলমান টিকা কার্যক্রম এসব সংক্রমণের বিরুদ্ধে উল্লেখযোগ্য সুরক্ষা দেবে। ফলে করোনা সংক্রমণজনিত প্রাণনাশের ঝুঁকি কমবে।’ 

চীন সরকার তাদের জনসংখ্যার ৯০ শতাংশেরও বেশি মানুষকে ইতিমধ্যে টিকা দেওয়ার দাবি করেছে বলে জানিয়েছে বিবিসি। এ ছাড়া ৮০ বছর বা তার বেশি বয়সী মানুষের প্রায় অর্ধেক জনগোষ্ঠী বুস্টার ডোজ পেয়েছে বলেও দাবি করেছে চীন সরকার। 

এই সপ্তাহের শুরুর দিকে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান বলেছিল, ২০২৩ সালে চীনে করোনায় আক্রান্ত হয়ে ১০ লাখেরও বেশি মানুষ মারা যেতে পারে। এ ভবিষ্যদ্বাণীর পরই চীনা সংক্রামক রোগ বিশেষজ্ঞ উ জুনিয়উ করোনার ঢেউয়ের পূর্বাভাস দিলেন।

জনপ্রিয়