ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ , ২ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ব্যাংকগুলোকে আমানত বাড়ানোর নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৯:২০, ২৯ এপ্রিল ২০২৪

সর্বশেষ

ব্যাংকগুলোকে আমানত বাড়ানোর নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

প্রবাসী বাংলাদেশিদের আমানত সংগ্রহ বাড়ানোর জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গত রোববার কেন্দ্রীয় ব্যাংকের নীতিনির্ধারণী কর্মকর্তাদের সঙ্গে বেশ কয়েকটি বেসরকারি ব্যাংকের এক সভায় এমন নির্দেশনা দেয়া হয়েছে।

সভায় উপস্থিত একটি ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) গণমাধ্যমকে বলেন, ‘ব্যাংকখাতে একটা সময় নগদ ডলারের পরিমাণ অনেক কমে গিয়েছিলো। তবে এখন আরএফসিডি (রেসিডেন্ট ফরেন কারেন্সি ডিপোজিট) অ্যাকাউন্টের মাধ্যমে নগদ বৈদেশিক মুদ্রা সংগ্রহের ফলে ব্যাংকগুলোর কাছে নগদ বৈদেশিক মুদ্রা জমার পরিমাণ অনেক বেড়েছে।’
আরএফসিডি হলো বৈদেশিক মুদ্রার অ্যাকাউন্ট। বাংলাদেশে বসবাসকারী ব্যক্তিরা মূলত বিদেশ ভ্রমণ থেকে ফেরার সময় নিয়ে আসা বৈদেশিক মুদ্রা দিয়ে এই অ্যাকাউন্ট খুলতে পারেন।

একইভাবে ওবিইউ অ্যাকাউন্টের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের বৈদেশিক মুদ্রা জমা রাখার সুযোগ রয়েছে উল্লেখ করে এই ব্যাংকার আরো বলেন, এখানে সুদের হারও অনেক বেশি। ফলে এখানে ডলার জমা করলে প্রবাসীরা অনেক বেশি লাভবান হবেন এবং এসব সুদের ওপর কোনো ট্যাক্সও দিতে হবে না।

সভায় কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এসব আমানত সংগ্রহ করতে প্রবাসী বাংলাদেশিরা আছেন– এমন দেশগুলোতে মার্কেটিং করার জন্য কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে নির্দেশনা পাওয়া গেছে বলে জানান তিনি।

জনপ্রিয়