ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪ , ১৪ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

নবম থেকে দ্বাদশের পড়ুয়াদের জন্য নতুন পাঠ্যক্রম প্রকাশ করল সিবিএসই

শিক্ষা

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ২৯ মার্চ ২০২৪

সর্বশেষ

নবম থেকে দ্বাদশের পড়ুয়াদের জন্য নতুন পাঠ্যক্রম প্রকাশ করল সিবিএসই

সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র তরফে নবম এবং দশম শ্রেণির ক্ষেত্রে দু’টি ভাষার পাশাপাশি, সমাজ বিজ্ঞান, গণিত এবং বিজ্ঞান কমপালসরি বিষয় হিসেবে রাখার নির্দেশিকা জারি করা হয়েছে। এ ছাড়াও একাদশ এবং দ্বাদশের ক্ষেত্রেও বিষয় বেছে নেয়ার ক্ষেত্রে বিশেষ শর্ত আরোপ করা হয়েছে।

সদ্যই সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে নবম থেকে দ্বাদশের পাঠ্যক্রম প্রকাশ করা হয়েছে। ওই পাঠ্যক্রম অনুযায়ী, নবম এবং দশম শ্রেণির ক্ষেত্রে ল্যাঙ্গুয়েজ় ওয়ান এবং টু হিসাবে দু’টি ভাষার পাশাপাশি, সমাজ বিজ্ঞান, গণিত এবং বিজ্ঞান কমপালসরি বিষয় হিসাবে রাখার নির্দেশিকা জারি করা হয়েছে। এ ছাড়াও, একটি করে স্কিল বেসড সাবজেক্ট, আরো একটি ভাষা— মোট দু’টি বিষয় বেছে নেয়ার সুযোগ পাবেদন শিক্ষার্থীরা। তবে হেল্থ অ্যান্ড ফিজ়িক্যাল এডুকেশন এবং আর্ট এডুকেশনের মধ্যে কোনো বিষয় কম্পালসরি সাবজেক্ট হিসেবে বেছে নিলে, স্কুলগুলোর তরফে ওই বিষয়ের ক্ষেত্রে ইন্টারনাল অ্যাসেসমেন্ট করা হবে।

তবে একাদশ এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বিষয় নির্বাচনের ক্ষেত্রে কিছু পরিবর্তন করা হয়েছে।
২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে ল্যাঙ্গুয়েজ় ওয়ান হিসাবে হিন্দি ‘কোর’ কিংবা হিন্দি ‘ইলেক্টিভ’ অথবা ইংরেজি ‘কোর’ কিংবা ইংরেজি ‘ইলেক্টিভ’— এর মধ্যে যেকোনো একটি বিষয় বেছে নিতে হবে।

ল্যাঙ্গুয়েজ় টু/ সাবজেক্ট টু হিসেবে যেকোনো একটি ভাষা কিংবা বিজ্ঞান, কলা, বাণিজ্য শাখার অন্য কোনো বিষয় বেছে নিতে পারবেন শিক্ষার্থীরা।

সাবজেক্ট থ্রি, ফোর এবং ফাইভের ক্ষেত্রে অ্যাকাডেমিক অ্যান্ড স্কিল সাবজেক্ট থেকে যেকোনো তিনটি বিষয় বেছে নেয়ার সুযোগ থাকছে।

ল্যাঙ্গুয়েজ় থ্রি/ সাবজেক্ট সিক্স হিসেবে আরো একটি ভাষা কিংবা অন্য কোনো বিষয় বেছে নিতে পারবেন শিক্ষার্থীরা।
নবম এবং দশমের মতোই একাদশ এবং দ্বাদশ শ্রেণিতেও হেল্থ অ্যান্ড ফিজ়িক্যাল এডুকেশন, আর্ট এডুকেশন সম্পর্কিত বিষয়গুলোর ইন্টারনাল অ্যাসেসমেন্ট করা হবে।

নতুন পাঠ্যক্রমে ভিস্যুয়াল, পারফর্মিং অ্যান্ড ক্রিয়েটিভ আর্টস এবং জেনারেল স্টাডিজ়-এর মতো বিষয়গুলোও অন্তর্ভুক্ত করা হয়েছে। এই বিষয়ে বোর্ডের তরফে বলা হয়েছে, সর্বভারতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষার পাশাপাশি, বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহ বৃদ্ধি করতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ল্যান্ড ট্রান্সপোর্টেশন অ্যাসোসিয়েট, ইলেক্ট্রনিক্স অ্যান্ড হার্ডঅয়্যার, ডিজ়াইন থিঙ্কিং অ্যান্ড ইনোভেশন— এই বিষয়গুলি নতুন শিক্ষাবর্ষ থেকে পড়ানো হবে।

প্রসঙ্গত, ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের তরফে সিবিএসই বোর্ডের তৃতীয় এবং ষষ্ঠ শ্রেণির পাঠ্যক্রমেও বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। পাশাপাশি, ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ওই ক্লাসের শিক্ষার্থীদের জন্য নতুন বইও প্রকাশের নির্দেশ দেয়া হয়েছে। অন্য দিকে, কৃত্রিম মেধার মতো বিষয়ে পাঠ্যক্রমে সংযোজিত হওয়া দফায় দফায় শিক্ষক-শিক্ষিকাদের অনলাইনে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে, যাতে শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বিষয়ে পাঠদান করতে গিয়ে তাদের কোনো সমস্যার সম্মুখীন হতে না হয়।

জনপ্রিয়