ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪ , ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

মার্কিনিদের কাঁধে অবসরের বয়সেও শিক্ষাঋণের বোঝা! 

শিক্ষা

আমাদের বার্তা ডেস্ক  

প্রকাশিত: ০০:০০, ১৯ এপ্রিল ২০২৪

সর্বশেষ

মার্কিনিদের কাঁধে অবসরের বয়সেও শিক্ষাঋণের বোঝা! 

জ্ঞানার্জন ও সমৃদ্ধ জীবন গড়তে উচ্চশিক্ষা গ্রহণকে একটি পন্থা মনে করা হয়। তবে বর্তমানে উচ্চশিক্ষার খরচ অনেক আমেরিকানের কাছে বোঝা হয়ে উঠেছে। বিশেষ করে যারা ‘স্টুডেন্ট লোন (শিক্ষা ঋণ)’ নিয়ে লেখাপড়ার খরচ চালান তাদের জীবনে এটি নেতিবাচক প্রভাব ফেলছে।   

স্নাতক শেষ করার পর থেকে কর্মজীবন হতে অবসর গ্রহণ পর্যন্ত এ ঋণের বোঝা টানতে হচ্ছে তাদের। এমনকি এ ঋণ পরিশোধের জন্য অবসরের পরও নতুন করে চাকরি খুঁজতে বাধ্য হচ্ছেন অনেকে।

সংবাদমাধ্যম সিএনএন জানায়, সাম্প্রতিক গ্যালাপ লুমিনা ফাউন্ডেশন কস্ট অব কলেজ প্রতিদেনে জানা যায়, প্রতি চারজনের তিনজন ঋণগ্রহীতা দাবি করছেন, এ ঋণ তাদের জীবনের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। ফলে তাদের দৈনন্দিন জীবনের অনেক কার্যক্রমই ব্যাহত হচ্ছে। এর প্রভাবে বাড়ি কেনা বা বিয়ে করার মতো সিদ্ধান্ত নিতে পারছেন না অনেকে।
ঋণের কারণে গ্রহীতাদের আয় অনেক কমে আসছে। অনেকেই জানিয়েছেন, তাদের অবসর নেয়ার সময় হয়েছে। তারা কাজ করা বন্ধ করতে চান, তবে সে কথা চিন্তাও করতে পারছেন না। 

গবেষণার নেতৃত্বে থাকা কোর্টনি ব্রাউন বলেন, কেউ যখন বলে, তারা পোস্ট-সেকেন্ডারি শিক্ষা নিচ্ছেন না, তখন খরচ হলো প্রধান সমস্যা৷। জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে বর্তমানে কলেজ বা অন্যান্য উচ্চ বিদ্যালয় পরবর্তী প্রোগ্রামে নথিভুক্ত তিনজনের মধ্যে একজন বলেছেন, তারা ছয় মাস ধরে তাদের কোর্সওয়ার্ক বন্ধ করার কথা বিবেচনা করেছেন। এর মধ্যে ৩১ শতাংশ খরচকে দায়ী করেছেন।

অন্য কারণগুলোর মধ্যে রয়েছে মানসিক চাপ ও ব্যক্তিগত মানসিক স্বাস্থ্যের সমস্যা।

জনপ্রিয়