ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪ , ২৪ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

স্কুল মূল্যায়ন একশব্দেই, ব্রিটেনজুড়ে ক্ষোভ

শিক্ষা

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ২৭ এপ্রিল ২০২৪

সর্বশেষ

স্কুল মূল্যায়ন একশব্দেই, ব্রিটেনজুড়ে ক্ষোভ

ইংল্যান্ডের অফিস ফর স্ট্যান্ডার্ডস ইন এডুকেশন, চিলড্রেন্স সার্ভিসেস অ্যান্ড স্কিলস (অফস্টেড) এর বিতর্কিত একশব্দের স্কুল মূল্যায়ন পদ্ধতিই শেষ পর্যন্ত টিকে যাচ্ছে।

ব্রিটিশ সরকার এক বিবৃতিতে স্থানীয় সময় গত বৃহস্পতিবার জানায়, অফস্টেডের আগের মূল্যায়ন পদ্ধতিই থাকবে।

শিক্ষকদের ইউনিয়নগুলো ও অফস্টেডের মূল্যায়ন পদ্ধতির চাপের কারণে আত্মহত্যাকারী প্রধান শিক্ষক রুথ পেরির পরিবার এই বিবৃতিতে ক্ষুব্ধ হয়েছে। ইংল্যান্ডের স্কুল পরিদর্শকদের আমূল সংস্কারের দাবি জানিয়েছেন তারা। অফস্টেডের রেটিং সম্পর্কে বিশেষ উদ্বেগ প্রকাশ করে বলেছেন, একটি স্কুলের সার্বিক কার্যক্রম মাত্র একশব্দে মূল্যায়ন করা অমানবিক।

পেরির বোন অধ্যাপক জুলিয়া ওয়াটার্স সরকারের বিবৃতিতে ক্ষুব্ধ হয়েছেন। তিনি বলেন, সংসদের নিম্নকক্ষের শিক্ষা সংক্রান্ত কমিটির তদন্তের প্রেক্ষিতে সরকারের ব্যাখ্যা ‘দুর্ভাগ্যজনকভাবে অপর্যাপ্ত’।

রিডিং-এর ক্যাভারশাম প্রাইমারির প্রধান শিক্ষক রুথ পেরি গত বছরের জানুয়ারিতে অফস্টেড পরিদর্শনের পর আত্মহত্যা করেন। ওই পরিদর্শকেরা তার স্কুলটিকে সর্বোচ্চ র‍্যাঙ্কিং ‘অসামান্য’ থেকে সর্বনিম্ন র‍্যাঙ্কিং ‘অপর্যাপ্ত’ এ নামিয়ে আনেন।

শিক্ষা বিষয়ক সংসদীয় কমিটি ‘কমন্স কমিটি অন এডুকেশন’ তাদের তদন্তে পেরির পরিবারের সাথে একমত হয়েছেন। তারা বলেন, সরকারের একশব্দের মূল্যায়ন পদ্ধতি বন্ধ করা উচিত এবং পরিদর্শন পদ্ধতি আরও সংক্ষিপ্ত হওয়া উচিত।

ব্রিটিশ সরকার বৃহস্পতিবারের বিবৃতিতে জানায়, তারা বর্তমান পদ্ধতিই বহাল রাখছে, কেননা স্কুলগুলোর সামগ্রিক কার্যকারিতা ধরে রাখতে এর ‘উল্লেখযোগ্য সুবিধা’ রয়েছে।

বিবৃতিতে বলা হয়, অফস্টেডের চারটি একশব্দের শিরোনাম গ্রেড ‘অপর্যাপ্ত, উন্নতির প্রয়োজন, ভাল ও অসামান্য’ অভিভাবকদের একটি সংক্ষিপ্ত সারাংশ দেয় এবং সরকার পুরো ইংল্যান্ডজুড়ে স্কুলগুলো সম্পর্কে তাৎক্ষণিক ধারণা পায়।

বিবৃতে আরো দাবি করা হয়, সরকার এ বিষয়ে বিভিন্ন মতামত শুনতে থাকবে এবং আন্তর্জাতিকভাবে নেওয়া বিভিন্ন পদ্ধতিসহ বিকল্প ব্যবস্থার দিকে নজর রাখবে।

শিক্ষক ইউনিয়নগুলো এই বিবৃতিতে হতাশা প্রকাশ করেছে। এনএএইচটি স্কুল লিডারস ইউনিয়নের সাধারণ সম্পাদক পল হোয়াইটম্যান বলেছেন, এই বিবৃতি প্রমাণ করে অভিভাবক ও শিক্ষকদের সাথে সরকারের যোগাযোগ বিচ্ছিন্ন। একশব্দের মূল্যায়ন কোনো উল্লেখযোগ্য সুবিধা বয়ে আনে না। এগুলো গভীরভাবে ক্ষতিকর এবং সম্পূর্ণ বাতিল হওয়া দরকার।

জনপ্রিয়