ঢাকা রোববার, ১৯ মে ২০২৪ , ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ঢাবিতে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সম্মেলন

শিক্ষা

আমাদের বার্তা, ঢাবি

প্রকাশিত: ১৯:২৪, ৫ মে ২০২৪

সর্বশেষ

ঢাবিতে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সম্মেলন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের উদ্যোগে ‘Navigating Development Pathways in the Evolving Global Order’ শীর্ষক দু’দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

রোববার নগরীর একটি হোটেলে শুরু হয়েছে এ সম্মেলন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

অর্থ-প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ, নেদারল্যান্ডস ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব সোশ্যাল স্টাডিজের রেক্টর ড. আর, আর, গঞ্জেভোর্ট, যুক্তরাজ্যের বাথ ইউনিভার্সিটির অ্যাসোসিয়েট প্রো-ভাইস চ্যান্সেলর ড. জো ডিভাইন এবং লন্ডন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোশতাক খান প্যানেল আলোচক হিসেবে বক্তব্য দেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়ন এবং আমাদের নতুন প্রজন্মের জন্য উজ্জ্বল ভবিষ্যত নিশ্চিত করার লক্ষ্যে প্রায়োগিক গবেষণা পরিচালনার ওপর গুরুত্বারোপ করেন।

 তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়তে শিক্ষাবিদ, গবেষক ও পেশাজীবীদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। বাংলাদেশকে বিশ্বের অন্যতম দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির দেশ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দারিদ্র বিমোচন, নারীর ক্ষমতায়ন, লিঙ্গ সমতা ও খাদ্য নিরাপত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অভূতপূর্ব অগ্রগতি অর্জন করেছে। উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজে এগিয়ে আসার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণ এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করতে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করেন।

 তিনি বলেন, জলবায়ু পরিবর্তন, পরিবেশ দূষণ, অর্থনৈতিক অস্থিতিশীলতা এবং সামাজিক ও আঞ্চলিক সংঘাতসহ বিভিন্ন বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। এই সম্মেলন বিভিন্ন দেশের শিক্ষাবিদ ও গবেষকদের জন্য এক্ষেত্রে একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

জনপ্রিয়