ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ , ১ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

স্কুল বন্ধ-খোলা মন্ত্রণালয়ের এখতিয়ার, আপিল হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক  

প্রকাশিত: ১৭:৫২, ২৯ এপ্রিল ২০২৪

সর্বশেষ

স্কুল বন্ধ-খোলা মন্ত্রণালয়ের এখতিয়ার, আপিল হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির বিষয়ে হাইকোর্টের নির্দেশের কপি হাতে পেলে আপিল বিভাগে যাবে শিক্ষা মন্ত্রণালয়। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ কথা জানান। 

তিনি বলেন, রাষ্ট্রের যে প্রতিষ্ঠানের যে এখতিয়ার, সেখানের মধ্যে থাকাটাই সবার জন্য সমীচীন।

এর আগে এদিন চলমান তাপপ্রবাহের মধ্যে স্ব-প্রণোদিত হয়ে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং মাদরাসার ক্লাস আগামী বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেয় বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ।

ওই নির্দেশ প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান কখন বন্ধ হবে, কীভাবে পরিচালিত হবে সংবিধান অনুসারে সেটা শিক্ষামন্ত্রণালয়ের এখতিয়ার। সংবিধানের রুলস অব বিজনেসে শিক্ষা মন্ত্রণালয়কে সেই এখতিয়ার দেয়া হয়েছে। আমাদের উচ্চ আদালতের সুয়োমটো, কিছু বিষয়ে নির্দেশনা বা আদেশ দেয়ার এখতিয়ার আছে। সেটাও সংবিধান স্বীকৃত। তবে যে বিষয়ে ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সাংবিধানিক এখতিয়ার আছে, সেখানে এ বিষয়ে যদি কোনো সিদ্ধান্ত হয়ে থাকে তবে অবশ্যই আমরা তার উপরের আদালতে, আপিল বিভাগে নিয়ে যাবো। 

মহিবুল হাসান চৌধুরী বলেন, যেসব জেলায় তাপমাত্রা কম সেসব জেলায় তো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার কোনো যুক্তি নেই-এটা হচ্ছে আমাদের নির্বাহী অবস্থান। 

তিনি বলেন, যেসব জেলায় তাপমাত্রা অনেক বেশি সেসব জেলায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এ বিষয়টা নিয়ে ইতোমধ্যে একটা সিদ্ধান্ত দিয়েছি। কিন্তু এখন একটু আগে শুনেছি আদালত একটা সিদ্ধান্ত দিয়েছে। আমরা সেটা পর্যালোচনা করে, সেটার যদি কপি আমাদের কাছে দেয়া হয় তখন আমরা এটা বলতে পারবো। এটা এখন পর্যন্ত সংবাদ মাধ্যমে আছে, কোনো লিখিত নির্দেশনা পেলে আমরা সিদ্ধান্ত নেবো। 

মন্ত্রী প্রশ্ন তোলেন, যেসব জায়গায় তাপমাত্রা ৩৯- ৪০ এর ঘরে পৌঁছাচ্ছে না সেসব জায়গায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে কেনো? যেমন এই মুর্হূতে সিলেটে বৃষ্টি হচ্ছে, আমরা যতোটুকু জানতে পেরেছি, সেখানে সিলেটের শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠান কেনো বন্ধ থাকবে? 

জনপ্রিয়