ঢাকা রোববার, ১৯ মে ২০২৪ , ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

খুবিতে জার্নাল আর্টিকেল রিভিউ শীর্ষক কর্মশালা 

শিক্ষা

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৬:০৫, ৭ মে ২০২৪

আপডেট: ১৬:০৬, ৭ মে ২০২৪

সর্বশেষ

খুবিতে জার্নাল আর্টিকেল রিভিউ শীর্ষক কর্মশালা 

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) জার্নাল আর্টিকেল রিভিউ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের শহিদ সৈয়দ নজরুল ইসলাম ভবনের আইকিউএসির প্রশিক্ষণ কক্ষে এ কর্মশালার আয়োজন করে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের গুণগতমান নির্ভর করে গবেষণার ওপর। ২০২০-২১ খ্রিষ্টাব্দে যেখানে গবেষণা নিবন্ধ ছিল ৫৫৯, সেখানে ২০২৩ খ্রিষ্টাব্দে বেড়ে ১ হাজার ২৬৬ তে দাঁড়িয়েছে। এ ছাড়া ২০১৫ খ্রিষ্টাব্দে এ বিশ্ববিদ্যালয়ে রিসোর্স পারসন ছিল ১৫ জন, যা ২০২৩ সালে বেড়ে দাঁড়িয়েছে ৬৪ জনে।

তিনি আরো বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণায় উৎকর্ষের যে যাত্রা শুরু হয়েছে, তা এই কর্মশালায় অংশগ্রহণকারীদের দেখলেই বোঝা যায়। সিনিয়র শিক্ষকদের পাশাপাশি তরুণ শিক্ষকরাও এই কর্মশালায় অংশ নিয়েছেন, এটা ইতিবাচক দিক। এ সময় এ ধরনের কর্মশালা আয়োজনের জন্য আইকিউএসির পরিচালক, অতিরিক্ত পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের ধন্যবাদ জানান উপাচার্য।

কর্মশালায় আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. জগদীশ চন্দ্র জোয়ারদার। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন টেকনিক্যাল সেশনের রিসোর্স পারসন গণিত ডিসিপ্লিনের অধ্যাপক ড. মো. হায়দার আলী বিশ্বাস। 

আইকিউএসির উপ-রেজিস্ট্রার মো. নুরুল ইসলাম সিদ্দিকীর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানের পর উপাচার্য রিসোর্স পারসন হিসেবে ‘আর্টিকেল রিভিউ-বেসিকস, স্টেপস, কমপ্ল্যায়েন্স অ্যান্ড গাইডলাইনস’ শীর্ষক একটি টেকনিক্যাল সেশন পরিচালনা করেন। এ ছাড়াও রিসোর্স পারসন হিসেবে টেকনিক্যাল সেশন পরিচালনা করেন ফার্মেসী ডিসিপ্লিনের অধ্যাপক ড. শেখ জামাল উদ্দিন। এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

জনপ্রিয়