ঢাকা রোববার, ১৯ মে ২০২৪ , ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘আউটকাম বেজড কারিকুলাম’ প্রশিক্ষণ

শিক্ষা

আমাদের বার্তা, নজরুল বিশ্ববিদ্যালয়, ত্রিশাল

প্রকাশিত: ১৯:২৬, ৭ মে ২০২৪

সর্বশেষ

নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘আউটকাম বেজড কারিকুলাম’ প্রশিক্ষণ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের অধীনস্থ চারটি বিভাগের জন্য ‘আউটকাম বেজড কারিকুলাম’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে আয়োজিত প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ, এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও পরিসংখ্যান বিভাগের শিক্ষকরা অংশ নেন। প্রশিক্ষণের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

প্রধান অতিথির বক্তৃতায় ড. সৌমিত্র শেখর বলেন, শিক্ষানীতি, কারিকুলাম ও সিলেবাসের মধ্যে কিন্তু পার্থক্য আছে। অনেকে কারিকুলাম ও সিলেবাসকে এক করে ফেলেন। কিন্তু সেটি ঠিক নয়। কারিকুলামকে যতো বেশি আকর্ষণীয় করা যায়, ততো বেশি শিক্ষার্থীদেরকে পড়াশোনার প্রতি আকৃষ্ট করা যায়। যেমন মিউজিক থেরাপি আছে। মিউজিকও কিন্তু সায়েন্সের অংশ। মোটকথা আমাদের সমাজের চেতনাটা কী করে ধরা যায়, কি করে আকর্ষণীয় করা যায়, সেটা সায়েন্সের শিক্ষকদের খুঁজে বের করতে হবে। আমরা নিয়মিত এসব প্রশিক্ষণ কর্মসূচি আয়োজনের মধ্য দিয়ে আমাদের শিক্ষা পদ্ধতিকে আধুনিক করে বিশ্ববিদ্যালয়কে একটি আধুনিক বিশ্ববিদ্যালয়ের দিকে নিয়ে যেতে চাই। শিক্ষাকে যুগোপযোগী ও আউডটকাম বেজড করা সংক্রান্ত বিষয়ে প্রশিক্ষণ কর্মসূচি আয়োজনের জন্য উপাচার্য বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি পরিচালক প্রফেসর ড. মো. সাহাবউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান। স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। সম্পদব্যক্তি হিসেবে প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করেন নজরুল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস।

জনপ্রিয়