ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১০ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ফল পাকলে রং পরিবর্তন হয় যে কারণে

লাইফস্টাইল

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ২০:৪৭, ১ মে ২০২৩

সর্বশেষ

ফল পাকলে রং পরিবর্তন হয় যে কারণে

রঙিন ফল খাওয়ার অভ্যাস সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় তা সবারই জানা। কিন্তু ফল পাকলে কেন তা রঙিন হয় কিংবা রং পরিবর্তন হয় তা হয়ত অনেকেরই অজানা। তাই আজকের আয়োজনে থাকছে পাকা ফলেও রং পরিবর্তন হওয়ার কারণ এবং এর গুণাগুণ সম্পর্কে।

প্রতিটি উদ্ভিদেই প্রাকৃতিক পিগমেন্টের উপস্থিতি লক্ষ করা যায়। এর নাম ক্লোরোফিল। ক্লোরোফিলের  মাধ্যমেই সূর্য থেকে প্রয়োজনীয় শক্তি সংগ্রহ করে উদ্ভিদ। শক্তি সংগ্রহ করার এ প্রক্রিয়াকে বলা হয় ফটোসিন্থেসিস বা সালোকসংশ্লেষণ।

যেহেতু সালোকসংশ্লেষণের মাধ্যমে সূর্য থেকে শক্তি সঞ্চয় করে উদ্ভিদ, তাই সূর্যের সাত রঙ উদ্ভিদে শোষিত হয়। আপনি জানলে অবাক হবেন, উদ্ভিদ সূর্যের সব রং শোষণ করে নিতে পারলেও সবুজ রং শুষে নিতে পারে না। তাই ফল পাকার সঙ্গে সঙ্গে সবুজ রং পরিবর্তিত হতে শুরু করে।

উদ্ভিদে থাকা উপাদানের ওপর ভিত্তি করে কোনো উদ্ভিদ সূর্যের বিশেষ একটি রংকে বেশি মাত্রায় শোষণ করতে পারে। পাকা ফলে তা বেশি লক্ষ্য করা যায়। আর সে কারণেই পাকা ফলের রং পরিবর্তন হয়ে রঙিন হতে দেখা যায়।

রঙিন ফলে লুকিয়ে রয়েছে নানান ধরনের উপকারিতা। যেমন লাল রঙের ফল প্রোস্টেট ক্যানসার, হৃদ্‌রোগ, উচ্চ রক্তচাপ, অতিরিক্ত কোলেস্টেরল, ইরেক্টাইল ডিসফাংশন এবং ফুসফুসের বিভিন্ন রোগ প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে।

হলুদ ও কমলা রঙের ফল চোখ, ত্বক, হৃদযন্ত্র, হাড়ের সুরক্ষা তৈরির পাশাপাশি রোগ প্রতিরোধক্ষমতা বাড়িয়ে তোলে। সাদা, সবুজ আর বাদামি রঙের ফল সাধারণত বিভিন্ন ধরনের ক্যানসার প্রতিরোধ করার পাশাপাশি শরীরের টিউমার, কোলেস্টেরল থেকে রক্ষা করে।

নীল ও বেগুনি রঙের ফলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। যা ত্বক সুন্দর ও মসৃণ রাখে। হৃদ্‌রোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাতেও দারুণ কাজ করে নীল ও বেগুনি রঙের ফল।

জনপ্রিয়