ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

অনেক চেষ্টার পরেও আপনি যে কারণে চাকরি পাচ্ছেন না

লাইফস্টাইল

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৩, ১৬ মে ২০২৩

সর্বশেষ

অনেক চেষ্টার পরেও আপনি যে কারণে চাকরি পাচ্ছেন না

চাকরি পাওয়ার জন্য কঠোর পরিশ্রম করে যাচ্ছেন কিন্তু আপনার সমস্ত প্রচেষ্টা সত্ত্বেও, কোনো চাকরি পেতে সক্ষম হননি? এর দায় আপনার ভাগ্যের ওপরে চাপানোর আগে খেয়াল করে দেখুন, আপনার অদক্ষতাও এক্ষেত্রে দায়ী নয় তো? আপনার দক্ষতা বা জ্ঞানের অভাবে চাকরি পাওয়ার যোগ্যতার দৌড়ে পিছিয়ে পড়তে পারেন। তাই অন্ধভাবে কঠোর পরিশ্রম করাটাই আসল কথা নয়, বরং আপনার কোথায় ঘাটতি রয়েছে এবং কেন আপনি এখনও চাকরি পাননি, তার কিছু কারণ মিলিয়ে নিন-

প্রতিযোগিতামূলক চাকরির বাজার

বর্তমানে প্রতিযোগিতামূলক চাকরির বাজারে সীমিত সংখ্যক পদের জন্য আবেদনকারী অসংখ্য যোগ্য প্রার্থী থাকতে পারে। এমনকী উল্লেখযোগ্য প্রচেষ্টা এবং যোগ্যতা থাকা সত্ত্বেও, প্রতিযোগিতায় সামিল হওয়া চ্যালেঞ্জিং হতে পারে। আপনার দক্ষতা সাধারণ মানের হয়, তাহলে আপনি যেমন চাকরি খুঁজছেন তা নাও পেতে পারেন।

প্রয়োজনীয় অভিজ্ঞতার অভাব

চাকরির আবেদনকারীদের বিবেচনা করার সময় অনেক নিয়োগকর্তা প্রাসঙ্গিক কাজের অভিজ্ঞতাকে মূল্য দেন। যদি কারও নির্দিষ্ট পদের জন্য প্রয়োজনীয় অভিজ্ঞতা বা দক্ষতার অভাব থাকে, তবে প্রচেষ্টা যতই থাকুক, চাকরিটি না পাওয়ার সম্ভাবনাই বেশি। কারণ আপনাকে দিয়ে প্রয়োজনীয় কাজ না হলে সেই পদে কর্তৃপক্ষ কেন নিয়োগ দেবে!

অপর্যাপ্ত নেটওয়ার্কিং

নেটওয়ার্কিং চাকরি খোঁজার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি সংশ্লিষ্ট ক্ষেত্রের পেশাদারদের সঙ্গে সংযোগ করতে এবং কাজের সুযোগ সম্পর্কে শিখতে সাহায্য করে। শক্তিশালী নেটওয়ার্কিং ছাড়া চাকরির বাজারের সুযোগ করে নেওয়া কঠিন হতে পারে। তাই আপনাকে অবশ্যই নেটওয়ার্কিং শিখতে হবে।

দুর্বল জব অ্যাপ্লিকেশন

জীবনবৃত্তান্ত, কভার লেটার বা পোর্টফোলিওতে নিজ দক্ষতা, যোগ্যতা এবং কৃতিত্বগুলো কার্যকরভাবে তুলে ধরতে ব্যর্থ হলে আপনি চাকরি প্রাপ্তি থেকে বঞ্চিত হতে পারেন। অগোছালোভাবে তৈরি করা অ্যাপ্লিকেশন নিয়োগকর্তাদের নজরে আসতে বা প্রাথমিক স্ক্রীনিং পর্যায়গুলো অতিক্রম করতে ব্যর্থ হতে পারে।

ইন্টারভিউ পারফর্মেন্স

জব অ্যাপ্লিকেশন আকর্ষণীয় হওয়ার পরেও অনেকে চাকরির তালিকা থেকে বাদ পড়ে যান কেবল ইন্টারভিউ পারফর্মেন্স খারাপ হওয়ার কারণে। একসঙ্গে কাজ করার ক্ষেত্রে শুরুর পর্বটা চমকপ্রদ হওয়া চাই। যদি ইন্টারভিউ দিতে গিয়ে কথা বলার সময় তোতলান বা প্রশ্নের উত্তর দেওয়ার আগে দীর্ঘ বিরতি নেন, তাহলে মনে হতে পারে আপনি ইন্টারভিউ দেওয়ার জন্য প্রস্তুত নন। এ ধরনের ক্ষেত্রে, নিয়োগকর্তারা আপনাকে চাকরির প্রস্তাব দেওয়া থেকে বিরত থাকতে পারে।

জনপ্রিয়