ঢাকা সোমবার, ২২ জুলাই ২০২৪ , ৬ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

কোরবানির জন্য যেসব সরঞ্জাম কিনবেন

লাইফস্টাইল

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৪৯, ২৩ জুন ২০২৩

আপডেট: ১৭:৩৪, ২৩ জুন ২০২৩

সর্বশেষ

কোরবানির জন্য যেসব সরঞ্জাম কিনবেন

ঈদুল আজহা বা কোরবানি ঈদ আসন্ন। এখনই সময় কোরবানির পশু কেনার পাশাপাশি প্রয়োজনীয় সরঞ্জাম কেনার। ঈদের দিন পশু জবাই থেকে শুরু করে ধাপে ধাপে চামড়া সরিয়ে মাংস কাটা ইত্যাদির জন্য দরকার হয় অনেক ধরনের সরঞ্জামের।

কোরবানি ঈদকে সামনে রেখে অনেক মৌসুমী বিক্রেতা এ সময় ছুরি-কাঁচি, দা ইত্যাদি সরঞ্জাম বিক্রি করছেন। একটি পশু কোরবানি দেওয়ার পর মাংস কাটাঁছেড়া থেকে শুরু করে পরিষ্কার-পরিচ্ছন্নতার কথা মাথায় রেখে অনেক ধরনের জিনিসপত্র মজুত করে রাখতে হয় আগে থেকেই। না হলে ঈদের দিন ঝামেলায় পড়তে হবে।

তাই এখনই সময় কোরবানির জন্য প্রয়োজনীয় সব সরঞ্জাম কেনার। চলুন জেনে নেওয়া যাক কোরবানির জন্য কোন কোন সরঞ্জাম কেনা জরুরি-

চাপাতি

কোরবানির পশু জবাইয়ের কাজে ব্যবহার করা হয় চাপাতি। তবে গরুর চামড়া যদি মোটা হয় তাহলে চামড়া ছাড়ানোর কাজেও ব্যবহার করা যায় এই ধারালো বস্তুটি।

এটি কিছুটা আকারে বড়, তাই বহনের সময় সাবধানতা অবলম্বন করুন। চাইলে রেডিমেড বা অর্ডার দিয়ে বানিয়েও নিতে পারবেন। এক্ষেত্রে দাম লোহার ওজন কেমন সেটির উপর নির্ভর করে।

দা

দা মূলত দু’ধরনের। একটি সাধারণ ও অন্যটি রামদা। এটি কিছুটা চাপাতির কাজ করে। মাংস বানানোর কাজে লাগে এই দা। এর সাইজ বা আকৃতি বিভিন্ন রকম হয়ে থাকে। এর হাতল কাঠ বা লোহার হতে পারে, ইচ্ছেমতো বেছে নিতে পারেন পছন্দেরটি।

ছুরি ও চাকু

পশুর চামড়া ছাড়ানোর জন্য ছুরি ও চাকুর প্রয়োজনীয়তা অনেক। তবে চাকু যেন অনেক ধারালো হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

ছোট থেকে বড় অনেক সাইজের ছুরি-চাকু বাজারে পাওয়া যায়। যেহেতু হাড় থেকে মাংস আলাদা করতে ছুরি ব্যবহার করা হয়, তাই ধারালো দেখে কিনুন।

কুড়াল

সাধারণত মোটা হাড়গুলোকে পিস করতে এটি ব্যবহার করা হয়। তবে কুড়াল না থাকলে ভারি দা দিয়েও কাজ চালাতে পারবেন।

কাঠের গুঁড়ি

মাংস সঠিকভাবে কাটার জন্য কাঠের গুঁড়ির প্রয়োজন হয়। এমনকি এর উপর রেখে হাড় পিস পিস করে কাটা হয়। এটি খুবিই দরকারি একটি জিনিস। তবে কাঠের গুঁড়ি কেনার সময় সেটি টেকসই হবে কি না তা দেখে কিনুন।

চাটাই

কোরবানির জন্য প্রয়োজনীয় সব সরঞ্জাম কেনার সময় কিন্তু চাটাই কিনতে ভুলবেন না। কারণ পশু জবাইয়ের পর চামড়া ছাড়িয়ে এর উপরই কিন্তু মাংস রাখা হয়। পারলে বড় আকারের ভালো মানের চাটাই কিনুন। এতে মাংস সুরক্ষিত থাকবে ও এর গায়ে ময়লা লাগবে না।

মোটা পলিথিন

চাটাইয়ের পাশাপাশি মোটা পলিথিনও খুবই দরকারি। কারণ এর উপর কাঠের গুঁড়ি রেখেই কিন্তু মাংস কাটা হয়। তাই কেনার সময় যাচাই করুন পলিথিন মোটা কি না।

দাঁড়িপাল্লা বা ডিজিটাল ওয়েট মেশিন

মাংস মাপার জন্য দাঁড়িপাল্লার ব্যবহার যদিও কমেছে, সেখানে এখন জায়গা করে নিয়েছে ডিজিটাল ওয়েট মেশিন।

কোরবানির জন্য দরকারি সব সরঞ্জাম কেনার সময় মাংস মাপার জন্য দাঁড়িপাল্লা বা ডিজিটাল ওয়েট মেশিন কিনতে ভুলবেন না।

দড়ি

মনে করে দড়ি কিনুন। গরু জবাই করার সময় এর পাগুলো বাঁধার জন্য দড়ির প্রয়োজন হয়। অনেকেই এই দরকারি জিনিসটি কিনতে ভুলে যান।

ট্রাশ ব্যাগ বা ময়লা ফেলার জন্য কালো পলিথিন

কোরবানির পর পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে বর্জ্য উপাদানগুলো কালো ট্রাশ ব্যাগে ভরে নির্দিষ্ট স্থানে রাখুন। এতে পরিবেশ দূষণ হবে না আর গন্ধও ছুটবে না। আর যত দ্রুত সম্ভব গরুর চামড়াগুলোও বিক্রি করে দিন।

জনপ্রিয়