ঢাকা রোববার, ১৬ জুন ২০২৪ , ১ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

হাইকোর্ট প্রাঙ্গণের গ্রিক দেবীর ‘মূর্তি’ অপসারণে আবেদন

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক  

প্রকাশিত: ২২:০৫, ২২ মে ২০২৪

হাইকোর্ট প্রাঙ্গণের গ্রিক দেবীর ‘মূর্তি’ অপসারণে আবেদন

সুপ্রিম কোর্টের অ্যানেক্স ভবনের সামনে স্থাপিত গ্রিক দেবী থেমিসের ‘মূর্তি’ অপসারণ করে সেখানে গ্রিক দেবীর প্রকৃত ভাস্কর্য স্থাপন অথবা সুপ্রিম কোর্টের নিজস্ব কোনো ভাস্কর্য প্রতিস্থাপনের (Own Monument) অনুরোধ জানিয়ে আবেদন করা হয়েছে।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবরে মঙ্গলবার (২১ মে) আইনজীবী মো. মাহমুদুল হাসান মামুন এ আবেদন করেন।

বিষয়টি নিশ্চিত করে আইনজীবী মো. মাহমুদুল হাসান বলেন, আবেদন প্রাপ্তির ৩০ দিনের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ করা হয়েছে। কোনো পদক্ষেপ গ্রহণ না করা হলে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করা হবে।

আবেদনে বলা হয়, সুপ্রিম কোর্টের আইনজীবীরা কোর্টের মর্যাদা সমুন্নত রাখতে সর্বদা সচেষ্ট। সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে গ্রিক দেবী থেমিসের একটি ভাস্কর্য স্থাপন করা হয়েছে। কিন্তু সমস্যা হলো, বর্তমান ভাস্কর্যটির সঙ্গে গ্রিক দেবী থেমিসের কোনো মিল নেই। মূলত বাংলাদেশি কোনো নারীর অবয়বে শাড়ি পরিয়ে একটি বিকৃত মূর্তি স্থাপন করা হয়েছে।

আবেদনে আরও বলা হয়েছে, বাংলাদেশের সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে গ্রিক দেবী থেমিসের বিকৃত ভাস্কর্য স্থাপনের মাধ্যমে গ্রিকদের ধর্মীয় বিশ্বাসে আঘাত আনা হয়েছে। গ্রিক দেবীর অবমাননা করা হয়েছে। পাশাপাশি গ্রিসের রাষ্ট্রীয় আইন লঙ্ঘন করা হয়েছে এবং আন্তর্জাতিক আইনের অবমাননা করা হয়েছে।

আবেদনে বলা হয়, সুপ্রিম কোর্টের প্রাঙ্গণে এই থেমিসের বিকৃত মূর্তির বিষয়টি বিদেশি আইনজীবীরা ও বিদেশি আইনের শিক্ষার্থীরা অত্যন্ত নেতিবাচক দৃষ্টিতে দেখে। বিশেষ করে দেশের সর্বোচ্চ আদালত প্রাঙ্গণে গ্রিক দেবী থেমিসের বিকৃত মূর্তি কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

এমতাবস্থায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে এই গ্রিক দেবী থেমিসের বিকৃত মূর্তি অপসারণ করে প্রয়োজনে গ্রিস দেশ থেকে গ্রিক দেবীর প্রকৃত মূর্তি আমদানি করে প্রতিস্থাপন করা হোক। অথবা প্রধান বিচারপতির নেতৃত্বে সুপ্রিম কোর্ট প্রশাসন আমাদের সুপ্রিম কোর্টের জন্য নিজস্ব কোনো ভাস্কর্য (Own Monument) তৈরি করতে পারে যার মাধ্যমে সাম্যতা, ন্যায়বিচার, শান্তি বুঝাবে এবং সেই ভাষ্কর্য এই থেমিসের বিকৃত মূর্তির স্থানে প্রতিস্থাপন করা যেতে পারে।
এতে আরও বলা হয়, উক্ত আবেদন পাওয়ার ৩০ (ত্রিশ) দিনের মধ্যে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে গ্রিক দেবী থেমিসের বিকৃত মূর্তি অপসারণ করে গ্রিস থেকে গ্রিক দেবীর প্রকৃত মূর্তি আমদানি করে প্রতিস্থাপন করবেন অথবা সুপ্রিম কোর্টের নিজস্ব কোনো ভাস্কর্য প্রতিস্থাপন করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের করবেন।

অন্যথায় এ বিষয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করা হবে বলে জানিয়েছেন আবেদনকারী আইনজীবী মো. মাহমুদুল হাসান। 

জনপ্রিয়