ঢাকা সোমবার, ২২ জুলাই ২০২৪ , ৬ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ইউরোপীয় পার্লামেন্টের উদ্বেগে জুডিশিয়াল সার্ভিস এসোসিয়েশনের নিন্দা 

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ২২:২২, ১৭ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২২:২৩, ১৭ সেপ্টেম্বর ২০২৩

সর্বশেষ

ইউরোপীয় পার্লামেন্টের উদ্বেগে জুডিশিয়াল সার্ভিস এসোসিয়েশনের নিন্দা 

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইউরোপীয় পার্লামেন্টে গৃহীত প্রস্তাবের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস এসোসিয়েশন। রোববার সংগঠনের সভাপতি এ. এইচ. এম. হাবিবুর রহমান ভুইয়া ও সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। 

বিবৃতিতে বলা হয়, ইউরোপীয় পার্লামেন্টের ওই পদক্ষেপ নিয়ে আমরা গভীরভাবে চিন্তিত। কারণ এটি বাংলাদেশের স্বাধীন বিচার ব্যবস্থার ওপর নগ্ন হস্তক্ষেপের শামিল। এমন আচরণ অনাকাঙ্খিত ও অনভিপ্রেত। 

বিবৃতিতে আরো বলা হয়, মিথ্যা ও বানোয়াট খবর প্রচারের অভিযোগে ২০১৩ খ্রিষ্টাব্দের ১০ আগস্ট অধিকার সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসিরুদ্দিন এলানের বিরুদ্ধে আইসিটি আইন, ২০০৬ এর ৫৭ ধারায় ফৌজদারি মামলা হয়। ২০১৪ খ্রিষ্টাব্দের জানুয়ারিতে ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতে ওই মামলার বিচার শুরু হয়। সব সাক্ষ্য প্রমাণ ও নথি পুঙ্খানুপুঙ্খভাবে পর‌্যালোচনা করে আদালত ২০২৩ খ্রিষ্টাব্দের ১৪ সেপ্টেম্বর রায় দেয়। আদালত এ মামলাটি নিরপেক্ষতা ও নিষ্ঠার সাথে পরিচালনা করেছে এবং বাস্তব প্রমাণের ভিত্তিতে রায় দিয়েছে। প্রত্যক্ষ বা পরোক্ষ কোনোভাবেই এ মামলা প্রভাবিত হয়নি। 

তারা আরো বলেন, ২০০৭ খ্রিষ্টাব্দে নির্বাহী বিভাগ থেকে পৃথক হওয়ার পর থেকে বাংলাদেশের বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করে চলেছে। তাই ইউরোপীয় পার্লামেন্টের আচরণ আমাদের স্বাধীন বিচার ব্যবস্থার ওপর নগ্ন হস্তক্ষেপ। আমরা এর তীব্র নিন্দা জানাই। এমন একটি গুরুত্বপূর্ণ মামলার দ্রুত নিষ্পত্তির অহেতুক সমালোচনা কিছুতেই কাম্য নয়। আমরা বাংলাদেশের স্বাধীন বিচার বিভাগ নিয়ে ইউরোপিয়ান পার্লামেন্টের আযাচিত বক্তব্য প্রত্যাখ্যান করছি।  

জনপ্রিয়