ঢাকা সোমবার, ২২ জুলাই ২০২৪ , ৬ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বিলবাঘিয়ায় নৌকাবাইচ উৎসব

বিবিধ

আমাদের বার্তা, গোপালগঞ্জ

প্রকাশিত: ০০:০০, ২০ সেপ্টেম্বর ২০২৩

সর্বশেষ

বিলবাঘিয়ায় নৌকাবাইচ উৎসব

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার গোপালপুর ও রাখিলাবাড়ি, গুয়াধানা এবং কোটালীপাড়ায় বিলবাঘিয়ার বিলে দৃষ্টিনন্দন নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্বকর্মা পূজা উপলক্ষে গত মঙ্গলবার দুপুর থেকেই ওই দুই উপজেলার বিভিন্ন স্থানে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়। 

প্রতিযোগিতা দেখতে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার দর্শনার্থী নদী ও খালের দুপাড়ে ভিড় জমায়। কোটালীপাড়া কালিগঞ্জ বাজার থেকে বুরুয়া বড় ব্রিজ পর্যন্ত প্রায় তিন কিলোমিটার দীর্ঘ খালে নৌকাবাইচ ছিলো দেখার মত।

নৌকাবাইচে অংশ নেয়া উল্লেখযোগ্য নৌকার মধ্যে ছিলো- বাছাড়ি, জয়নাগরি, কোষা, টালী ও ছান্দী। বাগেরহাট, খুলনা, মাদারীপুর, গোপালগঞ্জ, কোটালীপাড়া, টুঙ্গিপাড়া থেকে শতাধিক ছোট-বড় নৌকা বাইচে অংশ নেয়। তিন-চার ঘণ্টা ধরে চলে প্রতিযোগিতা। বিজয়ীদের মাঝে ফ্রিজ, টেলিভিশন, মনিটর, মোবাইল, দেয়ালঘড়িসহ বিভিন্ন প্রকার পুরুস্কার বিতরণ করা হয়।  টিকারা, কারা ও কাশির বাদ্যে পুরো এলাকা মুখরিত হয়ে ওঠে।

নৌকাবাইচ উপলক্ষে খালের দু-পাড়ে বসে জমজমাট মেলা। ভাঙ্গারপাড় থেকে নৌকা বাইচ দেখতে আসা কনিকা ফলিয়া দৈনিক আমাদের বার্তাকে বলেন, আমাদের এলাকায় নৌকাবাইচ প্রায় আড়াইশ বছরের ঐতিহ্য। এদিন আমরা খুব আনন্দ করি।

শিবচর থেকে নৌকা বাইচ দেখতে আসা ফিরোজ মুনসি দৈনিক আমাদের বার্তাকে বলেন, এ বছর দোকানপাট, লোকজন ও নৌকা বেশি হয়েছে। আমরা পবিবারসহ নৌকা বাইচ দেখতে এসে অনেক মজা করছি। 

কোটালীপাড়া উপজেলার কলাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজন বিশ্বাস দৈনিক আমাদের বার্তাকে বলেন, কালিগঞ্জে নৌকা বাইচ এখনো বর্ণিল। এ অঞ্চলে বিশ্বকর্মা পূজা থেকে নৌকা বাইচের মৌসুম শুরু হয়। মনের খোরাক মেটাতে স্থানীয়রা নৌকা বাইচ দিয়ে থাকেন। এখনো  কোটালীপাড়ায় নৌকা বাইচ সগৌরবে টিকে আছে। এদিন টুঙ্গিপাড়া ও কোটালীপাড়ার বিভিন্ন স্থানে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

জনপ্রিয়