ঢাকা সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ , ১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ক্যামব্রিজ অধ্যাপক ড. মোজাহারুল ইসলামের মৃত্যুবার্ষিকী আজ

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ০০:২০, ৩ এপ্রিল ২০২৪

সর্বশেষ

ক্যামব্রিজ অধ্যাপক ড. মোজাহারুল ইসলামের মৃত্যুবার্ষিকী আজ

আজ যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও খুলনার কৃতি সন্তান ড. মো. মোজাহারুল ইসলামের ১৫তম মৃত্যুবার্ষিকী। অধ্যাপক ড. মো. মোজাহারুল ইসলাম ও শার্লী ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে মে মাসের শেষ সপ্তাহে খুলনায় অধ্যাপক ‘ড. মো. মোজাহারুল ইসলাম স্মারক বক্তৃতা’ অনুষ্ঠানে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দেয়ার কথা রয়েছে। 

প্রয়াতের ছোট ভাই বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের সভাপতি ও দৈনিক শিক্ষাডটকমের উপদেষ্টা অধ্যাপক মোহাম্মদ মাজহারুল হান্নান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান প্রয়াত শিক্ষক ড. মো. মোজাহারুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ বুধবার বাদ আছর খুলনার ডুমুরিয়ায় উম্মেহানি খাতুন শান্তিনগর মধ্যপাড়া জামে মসজিদে মরহুমের রূহের মাগফেরাতের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত হচ্ছে। 

২০০৯ খ্রিষ্টাব্দের ৩ এপ্রিল অধ্যাপক ড. মো. মোজাহারুল ইসলাম ক্যামব্রিজে শেষ নিশ্বাস ত্যাগ করেন। সেদিন নিজ বাসভবন থেকে সকালে বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পালনের জন্য যাচ্ছিলেন, ঠিক তখন সেন্ট জনস কলেজের সামনে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি। 

১৯৬৪ খ্রিষ্টাব্দে তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রথম কম্পিউটারটি তিনি নিজেই পরিচালনা করতেন। তার পরিচালিত কম্পিউটারটি বর্তমানে জাতীয় জাদুঘরে সংরক্ষিত আছে।

ড. মো. মোজাহারুল ইসলাম শিক্ষকতা জীবনের অর্জিত অর্থের সঞ্চয় থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ে তার প্রয়াত স্ত্রী শার্লী ইসলামের স্মরণে লাইব্রেরি নির্মাণে প্রায় কোটি টাকা দিয়েছিলেন। এ ছাড়া ড. মো. মোজাহারুল ইসলাম ও শার্লী ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন সময়ে অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তিসহ নানা সুবিধা দেয়া হচ্ছে।

জনপ্রিয়