ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা বাস্তবসম্মত নয় : এবি মির্জ্জা আজিজুল ইসলাম

বিবিধ

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ২ জুন ২০২৩

সর্বশেষ

রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা বাস্তবসম্মত নয় : এবি মির্জ্জা আজিজুল ইসলাম

আগামী নতুন  অর্থবছরের জন্য যে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, সেটি বাস্তবসম্মত নয়। এটি অর্জন কঠিন হবে বলে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছেন ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম। 
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ডিজিটাল প্রেজেন্টেশনের মাধ্যমে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট পেশ করেন।
এ সময় অর্থমন্ত্রী  নতুন অর্থবছরের জন্য ৫ লাখ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে বলে জানান যা প্রাক্কলিত জিডিপির (৫০ লাখ ৬ হাজার ৭৮২ কোটি টাকা) ১০ শতাংশ।
এবি মির্জ্জা আজিজুল ইসলাম গণমাধ্যমকে জানান, রাজস্ব আদায় বাড়ানোর চেষ্টা করতে হবে। জিডিপির অনুপাতে কর আহরণ বিশ্বের সর্বনিম্ন দেশের তালিকায় বাংলাদেশ। পার্শ্ববর্তী দেশ নেপালের চেয়েও কম আদায় হয়।
অর্থমন্ত্রী জানান, প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় প্রাক্কলন করা হয়েছে ৫ লাখ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) উৎস থেকে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা সংগ্রহ করা হবে। এনবিআর-বহির্ভূত সূত্র থেকে কর রাজস্ব প্রাক্কলন করা হয়েছে ২০ হাজার কোটি টাকা। কর-বহির্ভূত খাত থেকে রাজস্ব আহরিত হবে আরো ৫০ হাজার কোটি টাকা।
প্রসঙ্গত, চলতি ২০২২-২৩ অর্থবছরের বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা, যা সংশোধিত বাজেটেও অপরিবর্তিত রয়েছে।

জনপ্রিয়