ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

আনসার নিলে তিনশ, গাড়ি নিলে হাজার ডলার 

বিবিধ

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ২ জুন ২০২৩

সর্বশেষ

আনসার নিলে তিনশ, গাড়ি নিলে হাজার ডলার 

রাস্তায় চলাচলের ক্ষেত্রে অতিরিক্ত নিরাপত্তার জন্য প্রশিক্ষিত একজন আনসার সদস্যকে নিলে মাসে ৩০০ মার্কিন ডলার বা ৩২ হাজার টাকা খরচ করতে হবে বিদেশি দূতাবাস, সংস্থা ও কূটনৈতিক মিশনগুলোকে। প্রয়োজনে আনসার ব্যাটালিয়ন থেকে গাড়িও ভাড়া নিতে পারবে তারা। এজন্য গাড়ি প্রতি মাসে দিতে হবে ১ হাজার ডলার বা ১ লাখ ৭ হাজার টাকা। গাড়ির জ্বালানি খরচ বহন করতে হবে সংশ্লিষ্ট দূতাবাস বা সংস্থাকে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এ-সংক্রান্ত নীতিমালা চূড়ান্ত করে দূতাবাসগুলোকে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।  একই সঙ্গে অতিরিক্ত নিরাপত্তার বিষয়ে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পরিচালকের (অপারেশনস) সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় কূটনৈতিক পত্রে আরও বলেছে, কূটনৈতিক সম্পর্কসংক্রান্ত ভিয়েনা কনভেনশন ১৯৬১ এবং ভিয়েনা কনভেনশন অন কনস্যুলার রিলেশনস ১৯৬৩ অনুযায়ী, কূটনৈতিক এবং কনস্যুলার মিশনগুলো এবং তাদের প্রতিনিধিদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকার যথাযথভাবে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করে চলছে।

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বক্তব্য, আমাদের আনসার রেজিমেন্ট গার্ড অত্যন্ত চৌকস ও দক্ষ। তাদের প্রশিক্ষিত করা হয়েছে। কোনো দেশের রাষ্ট্রদূত যদি মনে করেন তাদের অতিরিক্ত নিরাপত্তার প্রয়োজন, তবে তারা টাকার বিনিময়ে আনসার নিতে পারবেন। 
এরইমধ্যে মধ্যপ্রাচ্যের একটি দেশ মৌখিকভাবে আনসারের নিরাপত্তা নিতে আগ্রহী বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। 
উল্লেখ্য, বিদেশি দূতাবাসগুলোকে দেওয়া বাড়তি পুলিশি নিরাপত্তা (এসকর্ট) গত ১৫ মে প্রত্যাহার করে নেয় সরকার।

জনপ্রিয়