ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

এক ম্যাচে ৫ গোল করে রেকর্ডবইয়ে তোলপাড় হালান্ডের 

খেলা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৭:২৫, ১৫ মার্চ ২০২৩

সর্বশেষ

এক ম্যাচে ৫ গোল করে রেকর্ডবইয়ে তোলপাড় হালান্ডের 

হ্যাটট্রিকসহ একাই ৫ গোল, সেটিও আবার চ্যাম্পিয়নস লিগের মতো আসরে! ২২ বছরের আরলিং হালান্ড আরও একবার দেখালেন, কেন তাকে আগামীর বড় তারকা ভাবা হয়।

চ্যাম্পিয়নস লিগে মঙ্গলবার রাতে হালান্ডের তাণ্ডবের দিনে লাইপজিগকে ৭-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কেটেছে ম্যানচেস্টার ইউনাইটেড। রীতিমত রেকর্ডবইয়ে তোলপাড় হয়ে গেছে হালান্ডের এমন পারফরম্যান্সে।

চ্যাম্পিয়ন্স লিগে হালান্ডের ২৫তম ম্যাচ ছিল এটি। আসরে ৩০ গোলের মাইলফলক ছুঁয়ে ফেলেছেন তিনি। প্রতিযোগিতাটিতে তার চেয়ে কম ম্যাচে এই মাইলফলক ছুঁতে পারেননি আর কেউ। হালান্ড ভেঙেছেন সাবেক ডাচ ফরোয়ার্ড রুড ফন নিস্টলরয়ের (৩৪ ম্যাচ) রেকর্ড।

লাইপজিগের বিপক্ষে ম্যাচটিতে প্রথমার্ধেই হ্যাটট্রিক পূরণ করে ফেলেন হালান্ড। চ্যাম্পিয়নস লিগে হালান্ডের প্রথম হ্যাটট্রিক ছিল আসরে তার অভিষেক ম্যাচে, ২০১৯ খ্রিষ্টাব্দে সালসবুর্কের হয়ে।

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে প্রথমার্ধে একাধিক হ্যাটট্রিক করা মাত্র দ্বিতীয় ফুটবলার এখন হালান্ড। প্রথম জন ইতালির মার্কো সিমোনে। ১৯৯৬ খ্রিষ্টাব্দে এসি মিলানের হয়ে ও ২০০০ খ্রিষ্টাব্দে মোনাকোর জার্সিতে হ্যাটট্রিক করেন তিনি।

চ্যাম্পিয়নস লিগের এক ম্যাচে ৫ গোল করা খেলোয়াড়দের ছোট্ট তালিকাতেও সদর্পে জায়গা করে নিয়েছেন হালান্ড। তার আগে মাত্র দুজন ফুটবলার এই রেকর্ড গড়তে পেরেছেন।

২০১২ খ্রিষ্টাব্দে বার্সেলোনার হয়ে বায়ার লেভারকুজেনের বিপক্ষে লিওনেল খ্রিষ্টাব্দে ও ২০১৪ খ্রিষ্টাব্দে শাখতার দোনেৎস্কের হয়ে বাতে বরিসভের বিপক্ষে লুইস আদ্রিয়ানো এই নজির গড়েছিলেন।

এদিকে ক্লাব ম্যানচেস্টার সিটির হয়ে এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের রেকর্ডও গড়া হয়ে গেছে হালান্ডের। তিনি এই মৌসুমে গোল করেছেন ৩৯টি। তাতে ভেঙে গেছে টমি জনসনের প্রায় শতবর্ষী রেকর্ড। ১৯২৮-২৯ মৌসুমে ৩৮ গোল করে রেকর্ডটি গড়েছিলেন সাবেক এই ইংলিশ স্ট্রাইকার।

জনপ্রিয়