ঢাকা রোববার, ১৯ মে ২০২৪ , ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ভিয়েতনামে স্যান্ডউইচ খেয়ে হাসপাতালে ৫৬০ জন

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ১৩:২৮, ৭ মে ২০২৪

সর্বশেষ

ভিয়েতনামে স্যান্ডউইচ খেয়ে হাসপাতালে ৫৬০ জন

দক্ষিণ ভিয়েতনামের একটি দোকান থেকে ‘বান মি’ নামের স্যান্ডউইচ খাওয়ার পর অসুস্থ হয়ে পাঁচ শতাধিক মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন। অসুস্থদের মধ্যে ছয়–সাত বছর বয়সী দুই শিশুসহ ১২ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকেরা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চিকিৎসকেরা জানিয়েছেন, খাদ্যে বিষক্রিয়ায় তারা অসুস্থ হয়ে পড়েছেন। ধারণা করা হচ্ছে, অতিরিক্ত গরমে স্যান্ডউইচগুলো নষ্ট হয়ে গিয়েছিল।

এরই মধ্যে ডং নাই প্রদেশের ওই বেকারিটি বন্ধ করে দেওয়া হয়েছে। প্রাথমিক পরিদর্শনে দেখা গেছে, খাদ্য নিরাপত্তার মান অনুসরণ করেনি বেকারিটি।

ডং নাই প্রদেশের লং খানহ শহর কর্তৃপক্ষ জানিয়েছে, বেকারিটির নাম ‘ব্যাং বেকারি’। ওই বেকারির বান মি স্যান্ডউইচ খেয়ে সোমবার অন্তত ৫৬০ জন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এরই মধ্যে ২০০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

বান মি হচ্ছে ভিয়েতনামের ঐতিহ্যবাহী খবার। সাধারণত মাংস ও শাকসবজি দিয়ে এই স্যান্ডউইচ তৈরি করা হয়। এই স্যান্ডউইচ ভিয়েতনামের মানুষ বেশ পছন্দ করে। শুধু ব্যাং বেকারিতেই প্রতিদিন প্রায় ১ হাজার ১০০টি স্যান্ডউইচ বিক্রি হয়।

এদিকে স্থানীয় হাসপাতালগুলো বলছে, খাবারে বিষক্রিয়ার ঘটনা প্রতিদিনই বাড়ছে। প্রতিদিন অসংখ্য মানুষ ডায়রিয়া, বমি, জ্বর ও তীব্র পেটে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন।

ডং নাইয়ের বাসিন্দা এক নারী জানান, তিনি তিনটি স্যান্ডউইচ কিনে তাঁর শিশুদের খাইয়েছিলেন। ২৪ ঘণ্টার মধ্যে তিনজন শিশুই অসুস্থ হয়ে পড়ে। তারা এখন ডং নাই চিলড্রেন হসপিটালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে ভর্তি।

ডং নাই প্রদেশের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, গুরুতর অসুস্থ কয়েকজনের রক্ত পরীক্ষায় ক্ষতিকর ব্যকটেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে।

এদিকে পুলিশ জানিয়েছে, তারা খাদ্যে বিষক্রিয়ার কারণ অনুসন্ধান শুরু করেছে।

জনপ্রিয়