ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ , ৩ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বঙ্গবন্ধু টানেলের নির্মাণ ব্যয় ১০,৬৯০ কোটি

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৯:০৩, ১৭ সেপ্টেম্বর ২০২৩

সর্বশেষ

বঙ্গবন্ধু টানেলের নির্মাণ ব্যয় ১০,৬৯০ কোটি

জিটুজি ভিত্তিতে নির্মিত বঙ্গবন্ধু টানেল করছে চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পানি (সিসিসিসি)। এজন্য উচ্চ সুদে ঋণ দিয়েছে চীনের এক্সিম ব্যাংক। ২০১৫ খ্রিষ্টাব্দের নভেম্বরে অনুমোদিত প্রকল্পটি আগামী ২৮ অক্টোবর উদ্বোধনের কথা রয়েছে। তবে এরই মধ্যে কয়েক দফা বেড়েছে এর নির্মাণব্যয়।

প্রাথমিকভাবে টানেলটি নির্মাণে ব্যয় ধরা হয়েছিলো পাঁচ হাজার ৬০০ কোটি ৪০ লাখ টাকা। তবে গত জানুয়ারিতে সর্বশেষ হিসাবে তা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৬৮৯ কোটি ৭১ লাখ টাকা। অর্থাৎ টানেল নির্মাণব্যয় বেড়েছে পাঁচ হাজার ৮৯ কোটি ৩১ লাখ টাকা বা ৯০ দশমিক ৮৭ শতাংশ। 

সিসিসিসির প্রস্তাবনার ভিত্তিতে ২০১৫ খ্রিষ্টাব্দে জুনে প্রকল্পটি ব্যয় ধরা হয় সাত হাজার ৭৮৪ কোটি ছয় লাখ টাকা। তবে সিসিসিসির কিছু প্রস্তাবে আপত্তি তুলে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি)। এরপরও নির্মাণব্যয় না কমে উল্টো বেড়ে দাঁড়ায় আট হাজার ৪৪৬ কোটি ৬৪ লাখ টাকা। ২০১৫ খ্রিষ্টাব্দের নভেম্বরে ওই ব্যয়েই প্রকল্পটি অনুমোদন করা হয়।
নির্মাণ শুরুর পরও টানেলের ব্যয় স্থির থাকেনি। এর মধ্যে একবার জরুরি ভিত্তিতে ৪৯৪ কোটি দুই লাখ টাকা ব্যয় বৃদ্ধির

প্রস্তাব বিশেষ অনুমোদন দেয়া হয়। তবে নির্মাণব্যয় বৃদ্ধির পরিমাণ প্রকল্প ব্যয়ের পাঁচ শতাংশের মধ্যে থাকায় তা জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) পাঠানো হয়নি। পরিকল্পনা কমিশনের সদস্য (অবকাঠামো) এ প্রস্তাব অনুমোদন করেন।

এরই মধ্যে কর্ণফুলীর কাজ প্রায় শেষ। এখন চলছে উদ্বোধনের আগে শেষ মুহূর্তের প্রস্তুতি। এছাড়া গত জুলাইয়ে টানেলটির টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়। এতে দেখা যায়, বঙ্গবন্ধু টানেল পারাপারে সর্বনিম্ন  টোল ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে প্রাইভেটকার, জিপ ও পিকআপের জন্য। আর সর্বোচ্চ টোল দিতে হবে ট্রাক ও ট্রেইলারকে। ট্রেইলারের ক্ষেত্রে নির্ধারিত টোলের সঙ্গে প্রতিটি এক্সেলের জন্য আরও ২০০ টাকা করে বাড়তি দিতে হবে। তবে টানেলে বাইক চলাচলের অনুমতি নেই।

জনপ্রিয়