ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ , ২৫ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

কাল থেকে ফের ৩ দিনের ‘হিট অ্যালার্ট’ জারি হতে যাচ্ছে

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক  

প্রকাশিত: ১৩:৫৩, ২৭ এপ্রিল ২০২৪

সর্বশেষ

কাল থেকে ফের ৩ দিনের ‘হিট অ্যালার্ট’ জারি হতে যাচ্ছে

আগামীকাল রোববার (২৮ এপ্রিল) থেকে আবারো ৩ দিনের হিট অ্যালার্ট জারি করতে যাচ্ছে আবহাওয়া অধিদপ্তর। যমুনা গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন আবহাওয়া ও ঝড় সতর্কীকরণ কেন্দ্রের প্রধান ড. শামীম হাসান মিয়া। তিনি বলেন, এ দফায় বাদ পড়তে পারে সিলেট। কারণ সেখানে প্রায় প্রতিদিনই বৃষ্টির আভাস থাকছে।

এদিকে বাংলাদেশে চলমান তাপপ্রবাহ গত ৭৬ বছরের সব রেকর্ড ভেঙে দিয়েছে। জানা গেছে, গত ৭৬ বছরের মধ্যে এবারই টানা ২৮ দিন ধরে দেশের ওপর দিয়ে এমন তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, ১৯৪৮ খ্রিষ্টাব্দ থেকে আবহাওয়া অফিসে যে তথ্য রয়েছে তাতে এবারই সবচেয়ে লম্বা সময় ধরে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গত ৩১ মার্চ তাপপ্রবাহ শুরু হয়ে এখন পর্যন্ত চলমান। অর্থাৎ ২৮ দিন ধরে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর আগে ২০২৩ খ্রিষ্টাব্দে টানা ২৪ দিন অব্যাহত ছিল তাপপ্রবাহ।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধির শঙ্কা রয়েছে। এছাড়া জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বেড়ে যেতে পারে বলেও সতর্ক করা হয়েছে।

তাপপ্রবাহের পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, চুয়াডাঙ্গা ও পাবনা জেলাসমূহের ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টাঙ্গাইল, বগুড়া, বাগেরহাট, যশোর ও কুষ্টিয়া জেলাসমূহের ওপর দিয়েও তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ রংপুর, ময়মনসিংহ এবং বরিশাল বিভাগসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

তবে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেই সাথে এসব অঞ্চলের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হতে পারে শিলাবৃষ্টিও। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এর আগে, চলতি মাসেই দুই দফায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছিলো আবহাওয়া অধিদপ্তর। দ্বিতীয় দফায় তাপপ্রবাহের সতর্কবার্তা দেয়া হয় ১৯ এপ্রিল। গত রবিবার, ২৬ দিনের বন্ধ শেষে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার কথা ছিল। কিন্তু, তাপপ্রবাহের কারণে ছুটির সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। নতুন ঘোষণা অনুযায়ী, ২৮ এপ্রিল থেকে স্কুল-কলেজ খোলার কথা রয়েছে।

জনপ্রিয়