ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ , ৭ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

পরিবর্তনশীল বিশ্বের মতোই শিক্ষাব্যবস্থা গড়ে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৫:১৩, ২৪ জুন ২০২৪

সর্বশেষ

পরিবর্তনশীল বিশ্বের মতোই শিক্ষাব্যবস্থা গড়ে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা শিক্ষাব্যবস্থা এমনভাবে গড় তুলছি যাতে পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে আমাদের ছেলেমেয়েরা তাল মিলিয়ে চলতে পারে।  আগামী দিনে শিল্পখাতের যে পরিবর্তনটা এসে যাচ্ছে চতুর্থ শিল্পবিপ্লব, তার জন্য আমাদের ছেলেমেয়েরাই দক্ষ কারিগর হিসেবে স্মার্ট সিটিজেন হিসেবে গড়ে উঠবে।

সোমবার (২৪ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড-২০২৩ প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। 

তিনি বলেন, দীর্ঘ ২১ বছর পর যখন আবারো ক্ষমতায় আসি তখন থেকেই দেশের শিক্ষাব্যবস্থাকে উন্নত করার ইচ্ছা ছিলো। শিক্ষা প্রতিষ্ঠানের সেশন জট বন্ধ করেছি। শিক্ষা ব্যবস্থাকে আধুনিক করতে অনেকগুলো পদক্ষেপ নিয়েছি। শিক্ষা কারিকুলামকে উন্নত করেছি। শিক্ষা কমিশন গঠন করে শিক্ষা নীতিমালাও প্রণয়ন করেছি।

তিনি আরও বলেন, আমি আজ শিক্ষার্থীদের বক্তব্য শুনে মুগ্ধ হয়েছি। আমাদেরও এতো জ্ঞান ছিলো না। আমিও এতো ভালোভাবে বক্তব্য দিতে পারি না। এ শিক্ষার্থীরাই বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

তিনি বলেন, আমরা শিক্ষাকে আনন্দনির্ভর করতে চাই। শিক্ষা ব্যবস্থা এমনভাবে গড় তুলছি যাতে পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে আমাদের ছেলেমেয়েরা তাল মিলিয়ে চলতে পারে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমি শিক্ষামন্ত্রীকে বলেছি, আত্মবিশ্বাস নিয়ে চলতে। শিক্ষার্থীদেরও বলবো, তোমরা আত্মবিশ্বাস নিয়ে চলবে। তাহলেই তোমরা বাংলাদেশকে এগিয়ে নিতে পারবে।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত ওই অনুষ্ঠানে অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক উপদেষ্টা ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন্নাহার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান প্রমুখ উপস্থিত ছিলেন।

জনপ্রিয়